রাঙ্গামাটি হ্রদে ২১ আগস্ট মধ্যরাত থেকে মাছ শিকার উন্মুক্ত হচ্ছে

রাঙ্গামাটি রিপোর্ট –

Fishing

আগামীকাল ২১ আগস্ট মধ্যরাত থেকে রাঙ্গামাটি হ্রদে আবার মাছ শিকার উন্মুক্ত হচ্ছে। তিন মাসেরও অধিক অলস সময় কাটিয়ে প্রায় ২৩ হাজার জেলের মধ্যে আবার কর্মচাঞ্চল্য ফিরে আসছে। ইতিমধ্যে কাপ্তাই হ্রদে মাছ শিকারের ওপর জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে রাঙ্গামাটি জেলা প্রশাসন।

মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, বংশ বিস্তার ও উৎপাদন বাড়াতে দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ কৃত্রিম জলরাশি রাঙ্গামাটি হ্রদে সব ধরনের মাছ শিকার, আহরণ, বাজারজাত ও পরিবহনের ওপর বিগত ১২ মে থেকে তিন মাসের জন্য নিষেধাজ্ঞা আরোপ করে রাঙ্গামাটি জেলা প্রশাসন। নিধেধাজ্ঞা বৃদ্ধি করে প্রায় সাড়ে তিন মাস বন্ধ রাখার পর প্রজনন মৌসুম সুষ্ঠুভাবে শেষ হওয়ায় নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হলো।

রাঙ্গামাটির জেলা প্রশাসক মো. সামসুল আরেফিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংক্রান্ত এক সভায় ২১ আগষ্ট মধ্যরাত থেকে রাঙ্গামাটি হ্রদে উন্মুক্তভাবে মাছ শিকার, আহরণ, বাজারজাতকরণ ও পরিবহন করা যাবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়।

জেলা প্রশাসক বলেন, এ মৌসুমে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, উৎপাদন ও বংশ বিস্তার সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। তাই রাঙ্গামাটি হ্রদে মাছ ধরার ওপর জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএফডিসির তথ্য সূত্রে জানা গেছে, রাঙ্গামাটি হ্রদে মাছের ওপর নির্ভরশীল প্রায় ২৩ হাজার জেলে। এছাড়া মৎস্য ব্যবসায়ী ও পরিবহন শ্রমিকসহ রয়েছেন আরও বহু মৎস্যজীবী। রাঙ্গামাটি হ্রদের মাছের ওপর সব মিলিয়ে প্রায় এক লাখ মৎস্যজীবী নির্ভরশীল।

জেলেরা জানান, হ্রদে মাছ শিকারের ওপর নিষেধাজ্ঞার কারণে তাদের এতদিন ধরে বেকার বসে থাকতে হয়েছে। টানা প্রায় সাড়ে তিন মাস পর্যন্ত কর্মহীন থাকার পর আবার কর্মচাঞ্চল্য ফিরে পাচ্ছেন হ্রদে মাছ ধরার ওপর নির্ভরশীল প্রায় ২৩ হাজার জেলেসহ প্রায় এক লাখ মৎস্যজীবী।

খবরটি শেয়ার করুন

Post Comment