মানবাধিকার সুরক্ষা ও প্রতিকার বিষয়ক ব্লাস্টের দিনব্যাপী প্রশিক্ষণ

প্রেস বিজ্ঞপ্তি –

BLAST

আজ রবিবার ২৮ আগষ্ট বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) রাঙ্গামাটি ইউনিট কমিউনিটি লিগ্যাল সার্ভিস প্রকল্পের অধীনে স্থানীয় এনজিও ও পার্টনার এনজিদের সাথে মানবাধিকার রক্ষা ও প্রতিকার বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণের আয়োজন করে।

আশিকা কনফারেন্স হলে অনুষ্ঠিত এ প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সম্মানিত সদস্য প্রফেসর বাঞ্ছিতা চাকমা, জাতীয় মানবাধিকার কমিশনের পরিচালক কাজী আফরান আশিক, ব্লাস্ট রাঙ্গামাটি ইউনিট পরিচালনা কমিটির সভাপতি ও সরকারি আইনজীবী এ্যাডভোকেট পরিতোষ কুমার দত্ত প্রমুখ।

প্রশিক্ষক হিসেবে ছিলেন সমন্বয়কারী ব্লাস্ট, এ্যাডভোকেট জুয়েল দেওয়ান, সালিশ কর্মকর্তা রাঙাবী তঞ্চঙ্গ্যা, প্যারালিগ্যাল সুগন্ধি চাকমা, স্টাফ ল’ইয়ার মিলন চাকমা ও সার্বিক তত্ত্ববধানে ছিলেন এডভোকেসি অফিসার কনিম চাকমা।

প্রশিক্ষণে পার্টনার এনজিও আশিকা, সাস, সিআইপিডি, উইভ, হিমাওয়ান্তি ছাড়াও স্থানীয় এনজিও প্রগেসিভ, আলোড়ন নারী উন্নয়ন সংগঠন, স্পার্ক, পুগোবেল এর প্রতিনিধিরা অংশ নেয়।

প্রশিক্ষণে অধিকার, মৌলিক অধিকার ও মানবাধিকারের সংজ্ঞা, পার্থক্য, আন্তর্জাতিক আইনে মানবাধিকার (মানবাধিকারের সার্বজনীন ঘোষণা) মানবাধিকার রক্ষায় রাষ্ট্রের দায়িত্ব ও কর্তব্য এবং সংবিধান ও আন্তর্জাতিক আইন, প্রশিক্ষণে আইনগত সহায়তা প্রদান আইন  ২০০০ জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ও এর কার্যাবলী, ডিল্যাক কি, ULAC এর কাজ,  বিনামূল্যে আইন সহায়তা, বাংলাদেশ সংবিধান (মৌলিক অধিকার ও মৌলিক চাহিদা), বিনামূল্যে আইন সহায়তা, (সরকারি) এবং বিনামূল্যে আইন সহায়তা (বেসরকারি) পদ্ধতি জাতীয় আন্তর্জাতিক এবং আঞ্চলিক পর্যায়ে মানবাধিকার লঙ্ঘন রোধ প্রতিকার এর ক্ষেত্রে সাড়া প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ, জাতীয় পর্যায়ে -সরকারের বিভিন্ন বিভাগ, জাতীয় মানবাধিকার কমিশন, আঞ্চলিক মানবাধিকার সংগঠন-ফোরাম এশিয়া, এশিয়ান হিউম্যান রাইটস্ কমিশন, সিএইচআরআই, জাতিসংঘ ও তার বিভিন্ন অঙ্গ সংস্থা, জাতিসংঘ মানবাধিকার কমিশন, আন্তর্জাতিক বেসরকারি মানবাধিকার সংগঠন এর বিষয়গুলোর উপর ধারণা ও গ্রুপভিত্তিক কাজ করা হয়।

প্রধান অতিথি প্রফেসর বাঞ্ছিতা চাকমা তার বক্তব্যে বলেন- মানবাধিকার নিয়ে কাজ করা সংগঠনগুলোর সাথে আজকের এই পরিচয় মানবাধিকার কমিশনের সদস্য হিসেবে ভবিষ্যতে কাজ করার ক্ষেত্রে হয়তো আমাকে সহায়তা করবে।

তিনি সময়োপযোগী এ প্রশিক্ষণের আয়োজনের জন্য ব্লাস্টকে ধন্যবাদ জানিয়ে প্রশিক্ষণের উদ্বোধন করেন।

জাতীয় মানবাধিকার কমিশনের পরিচালক বলেন- মানবাধিকার কমিশন কোন আইন বাস্তবায়নকারী হিসেবে কাজ করে না, তারা সরকারকে বিভিন্ন তথ্যাদি দিয়ে বিষয় ভিক্তিক Recommend করে এবং মানবাধিকার রক্ষায় সরকারের সাথেই কাজ করে। – প্রেস বিজ্ঞপ্তি।

খবরটি শেয়ার করুন

Post Comment