প্যারিস জলবায়ু চুক্তির অনুমোদন দিল যুক্তরাষ্ট্র ও চীন

অনলাইন ডেস্ক –

Climate

পৃথিবীর বায়ুমণ্ডলে যৌথভাবে ৪০ শতাংশ কার্বন ডাই অক্সাইড নিঃসরণকারী মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন প্যারিস বৈশ্বিক জলবায়ু চুক্তির অনুমোদন দিয়েছে। জি-২০ সম্মেলনে যোগ দিতে চীনের হাংঝুতে থাকা মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইতিহাসে আজকের দিনটি স্মরণীয় থাকবে।

গত ডিসেম্বরে প্যারিস জলবায়ু সম্মেলনে বৈশ্বিক উষ্ণতা ২ ডিগ্রির নিচে রাখার জন্য বিশ্বজুড়ে কার্বন ডাই অক্সাইড নিঃসরণ কমানোর বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। এটি বিশ্বের প্রথম পূর্ণাঙ্গ জলবায়ু চুক্তি। এটি আইনে পরিণত হতে কমপক্ষে ৫৫টি দেশের আইনসভার অনুমোদন লাগবে যারা ৫৫ শতাংশ কার্বন নিঃসরণের জন্য দায়ী।

শনিবার চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেস সপ্তাহ ব্যাপী আলোচনা শেষে এই চুক্তির অনুমোদন দিয়েছে। একই দিন শনিবার সকালে হোয়াইট হাউজ থেকে প্রকাশিত এক বিবৃতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের অনুমোদনের কথা জানানো হয়। এর আগে যে ২৩টি দেশ জলবায়ু চুক্তি অনুমোদন করেছিল তারা মোট কার্বন নিঃসরণের মাত্র ১ শতাংশের জন্য দায়ী।

কার্বন নিঃসরণের জন্য দায়ী বড় দুই দেশের অনুমোদন প্যারিস জলবায়ু চুক্তির বাস্তবতায় পরিণত হওয়ার দিকে অনেকটাই এগিয়ে গেল। তাদের এই অনুমোদন জি-২০ ভুক্ত অন্য দেশগুলোর এই চুক্তি অনুমোদনের বিষয়ে চাপ সৃষ্টি হবে। – বিবিসি।

 

খবরটি শেয়ার করুন

Post Comment