রাঙ্গামাটিতে ‘কিভাবে নতুন ব্যবসা শুরু করতে হয়’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

রাঙ্গামাটি রিপোর্ট –

BKetu

রাঙ্গামাটিতে স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজ ফাউন্ডেশন (এসএমই) -এর আয়োজনে এবং উদ্যোক্তা উন্নয়ন সংগঠন নাসিবের সহযোগিতায় ৫ দিনব্যাপী “কিভাবে নতুন ব্যবসা শুরু করতে হয়” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার সমাপণী ও সনদ পত্র বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৪ সেপ্টেম্বর) বিকেলে স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের সম্মেলন কক্ষে প্রশিক্ষণ কর্মশালার সমাপণী অনুষ্ঠান অায়োজিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

উদ্যোক্তা উন্নয়ন সংগঠন নাসিব রাঙ্গামাটি জেলা শাখার সহ-সভাপতি সুচরিতা চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে এসএমই ফাউন্ডেশনের ম্যানেজার মো: রাকিব উদ্দিন খান, নাসিব রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি ও আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা, এসএমই ফাউন্ডেশনের প্রশিক্ষক জেবা পারভিন ও ফখরুন নাহার উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন নাসিব রাঙ্গামাটি জেলা শাখার সহ-সভাপতি ওমর ফারুক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, প্রশিক্ষণে নেওয়া অভিজ্ঞতাকে বাস্তবে রূপ দিতে হলে নিজের মধ্যেই আগে উদ্যোগী মনোভাব সৃষ্টি করতে হবে। নিজের প্রতিভাকে বাস্তবে পরিণত করে তা প্রচার এবং প্রসার করতে হবে। নীতি ও নৈতিকতা ঠিক রেখে ধৈর্য্য ধরে কাজ করলে ব্যবসায় সুফল বয়ে আসবেই। হস্তশিল্প ও ক্ষুদ্র ক্ষুদ্র ব্যবসার মাধ্যমে পার্বত্য অঞ্চলে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি বেশী বেশী উদ্যোক্তা সৃষ্টি করতে পারলে এ জেলা তথা দেশ অনেক দূর এগিয়ে যাবে।

তিনি আরো বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার লালিত স্বপ্ন ২০২১ সালে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে রূপান্তর করার। তার স্বপ্ন বাস্তবায়নে এই ক্ষুদ্র ক্ষুদ্র উদ্যোক্তা ও ব্যবসায়ীদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

শেষে ফুড প্রসেসিং, ফ্যাশন ডিজাইন, হস্তশিল্প, দক্ষতা বৃদ্ধি ও বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নেওয়া জেলার ২৮জন নারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন অতিথিবৃন্দ।

খবরটি শেয়ার করুন

Post Comment