ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস আগামীকাল বৃহস্পতিবার

অনলাইন ডেস্ক –

car

আগামীকাল বৃহস্পতিবার ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস। এ উপলক্ষে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষসহ ( ডিটিসিএ ) সরকারি এবং বেসরকারি ৪৪টি সংস্থার যৌথ উদ্যোগে আগামীকাল সকাল ১০টা ৩০ মিনিট থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত মানিক মিয়া এভিনিউর উত্তর পাশে (দক্ষিণ প্লাজায় ) আলোচনা সভা , খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি এবং ঢাকা উত্তর সিটি মেয়র আনিসুল হক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। ব্যক্তিগত গাড়ির ব্যবহার বৃদ্ধিতে জ্বালানি নির্ভরতা ও পরিবেশ দূষণ বৃদ্ধি পায়। আর স্বল্পসংখ্যক যাত্রী পরিবহনের জন্য গণ পরিবহনের পরিবর্তে ব্যক্তিগত গাড়ি ব্যবহারের ফলে সড়কে বেশী জায়গার প্রয়োজন হয়, যা যানজট সৃষ্টি করে। অথচ গণ পরিবহন ব্যবস্থার উন্নয়ন ও ব্যক্তিগত গাড়ির ব্যবহার নিয়ন্ত্রণে আনার মাধ্যমে পরিবেশ, স্বাস্থ্য এবং অর্থনৈতিক উন্নয়ন ঘটানো সম্ভব। এই বিষয়ে জন সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছর বিশ্বের প্রায় ৪ হাজার শহরে এই দিবসটি পালিত হয়।

ইউরোপে সত্তরের দশকে ২২ সেপ্টেম্বর বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসের প্রচলন শুরু হয়। বাংলাদেশে ২০০৬ সাল থেকে বেসরকারিভাবে পালিত হয়ে আসলেও এবারই প্রথম সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগে দিবসটি পালিত হবে।

 

খবরটি শেয়ার করুন

Post Comment