রাঙ্গামাটিতে নারীর প্রতি সহিংসতার বিষয়ে মত বিনিময় সভা

রাঙ্গামাটি রিপোর্ট –

women

রাঙ্গামাটিতে “নারীর প্রতি সহিংসতায় ভিক্টিম/ভুক্তভোগীদের সহযোগিতার কার্যক্রম অব্যাহত রাখার জন্য সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সমূহের সমন্বিত উদ্যোগ-এর উপর মতবিনিময় সভা” অনুষ্ঠিত হয়েছে।

সিএইচটিডিএফ ইউএনডিপি’র সহযোগিতায় রাঙ্গামাটির স্থানীয় বেসরকারি সংস্থা হিমাওয়ান্তি’র আয়োজনে সোমবার (৩ অক্টোবর) সকালে গ্রিনহিল সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

হিমাওয়ান্তি’র চেয়ারপার্সন সুগন্ধি চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান রেমলিয়ানা পাংখোয়া এবং বিশেষ অতিথি ইউএনডিপি’র কর্মকর্তা ঝুমা দেওয়ান, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিতা চাকমা, জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক মো: নজরুল ইসলাম, মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা কনিকা চাকমা, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন হিমাওয়ান্তি’র নির্বাহী পরিচালক টুকু তালুকদার।

প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, সমাজের অর্ধেক শ্রম সম্পদ ও মানব সম্পদ হচ্ছে নারী। তাই নারীদের সর্বক্ষেত্রে পিছিয়ে রেখে দেশের প্রকৃত উন্নয়ন সম্ভব নয়। কিন্তু তারপরও দেখা যায় সমাজে নারীরাই বেশী নির্যাতিত হচ্ছে। বিশেষ করে আমাদের পার্বত্য চট্টগ্রামের নারীরা সামাজিকভাবে নেতিবাচক দৃষ্টিভঙ্গির শিকার, তাদের উপর শারীরিক ও মানসিক’সহ বিভিন্ন ভাবে নির্যাতন করা হচ্ছে। তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে হিমাওয়ান্তিসহ বিভিন্ন সংস্থা নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে ও জন সচেতনতা তৈরিতে এবং নির্যাতিত নারীদের আইনি সহায়তা প্রদান, শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থানের জন্য কাজ করছে এটি সত্যিই প্রশাংসার দাবী রাখে। এসব প্রতিষ্ঠানের ন্যায় সমাজের সকল স্তরের মানুষকে সমন্বিতভাবে নারীদের উন্নয়নে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

খবরটি শেয়ার করুন

Post Comment