এসএমই খাতে সম্ভাবনা ও ব্যাংকের দায়বদ্ধতা নিয়ে রাঙ্গামাটিতে মতবিনিময় সভা

রাঙ্গামাটি রিপোর্ট –

sme

শনিবার (১২ অক্টোবর) সকালে স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র ও উদ্যোক্তা উন্নয়ন পরিষদের আয়োজনে আশিকা সম্মেলন কক্ষে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

আশিকার নির্বাহী পরিচালক ও রাঙ্গামাটি নাসিব-এর সভাপতি বিপ্লব চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান, বিশেষ অতিথি বাংলাদেশ ব্যাংকের সহ-ব্যবস্থাপক এসএম মহসিন, রাঙ্গামাটি চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি বেলায়েত হোসেন বেলাল, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল বক্তব্য দেন। অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের এসএমই এবং স্পেশাল বিভাগের মহা ব্যবস্থাপক স্বপন কুমার রায়। অনুষ্ঠান পরিচালনা করেন আশিকার কর্মকর্তা এ্যাডভোকেট কক্সী চাকমা।

সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, পাহাড়ের ক্ষুদ্র ও সকল উদ্যোক্তাদের উন্নয়নে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন ব্যাংক নামে ব্যাংক হওয়া প্রয়োজন। এ এলাকার উদ্যোক্তাদের সহজলভ্য ঋণ গ্রহণের জন্য যদি আলাদা নীতিমালা করতে হয় বাংলাদেশ ব্যাংককে সে বিষয়ে উদ্যোগ গ্রহণের আহ্বান জানান তিনি। সরকার পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে অনেক আগ্রহী ও আন্তরিক। এখানে বিভিন্ন উন্নয়নের পাশাপাশি সরকার শিক্ষা, স্বাস্থ্য, প্রযুক্তি  ও অন্যান্য বিষয়ের উপর গুরুত্ব দিয়ে মেডিকেল কলেজ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করেছেন। তিনি বলেন, এখানকার শিক্ষার্থীরা উচ্চ শিক্ষায় শিক্ষিত হলে এ এলাকার উন্নয়ন আরো বেশী তরান্বিত হবে। পার্বত্য চট্টগ্রামের সকল উন্নয়নে সরকারের পাশাপাশি সকলকে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে জেলার বিভিন্ন উন্নয়ন প্রতিষ্ঠানের প্রধান, উদ্যোক্তা, শিক্ষার্থী ও সাংবাদিক উপস্থিত ছিলেন।

খবরটি শেয়ার করুন

Post Comment