প্রেস বিজ্ঞপ্তি

পার্বত্য চট্টগ্রামে তেল-গ্যাস অনুসন্ধান বন্ধের দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ

১৪ অক্টোবর ২০১৬

প্রেস বিজ্ঞপ্তি –

dyf

‘রাঙ্গামাটির কাপ্তাই ও বাঘাইছড়িতে বাপেক্সের তেল-গ্যাস অনুসন্ধানের সিদ্ধান্ত বাতিলের দাবিতে এবং পার্বত্য চট্টগ্রামের তেল-গ্যাস সম্পদ বিদেশী কোম্পানির হাতে তুলে দেয়ার চক্রান্তের প্রতিবাদে চট্টগ্রাম নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম। আজ শুক্রবার বেলা ২.৩০ মিনিটে বিক্ষোভ মিছিলটি নগরীর শহীদ মিনার প্রাঙ্গন থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রেস ক্লাব ঘুরে চেরাগী পাহাড় মোড়ে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

গণতান্ত্রিক যুব ফোরাম মহানগর শাখার সহ-সভাপতি শুভ চাকের সভাপতিত্বে পিসিপি’র সাধারণ সম্পাদক জিকো চাকমার সঞ্চালনায় মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক থুইক্যসিং মারমা, পিসিপি’র সভাপতি পলাশ চাকমা। এছাড়াও সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সাধারণ সম্পাদক সতি চাকমা।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্স রাঙ্গামাটির কাপ্তাই ও বাঘাইছড়ি উপজেলায় ১ হাজার ৬৪৬ বর্গ কিলোমিটার এলাকায় তেল ও গ্যাস অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে এবং এ লক্ষে যুক্তরাষ্ট্র ও চীনের কোম্পানির সাথে বাপেক্সের চুক্তি হয়েছে। কিন্তু এ সিদ্ধান্ত নেওয়ার পূর্বে পাহাড়িদের মতামত নেয়া হয়নি এবং কী ধরনের চুক্তি হয়েছে তাও জন সমক্ষে প্রকাশ করা হয়নি। এ থেকে প্রমাণিত হয় সরকার পার্বত্য চট্টগ্রামের তেল-গ্যাস সম্পদ বিদেশীদের হাতে তুলে দিতে চায় যা স্পষ্টতঃ পাহাড়ি স্বার্থ পরিপন্থী।

বক্তারা আরো বলেন, ২০১১ সাল থেকে খাগড়াছড়ি মানিকছড়ি উপজেলার সেমুতাং গ্যাস ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন করা হলেও সেই সুফল পাহাড়িরা পায়নি। পাহাড়ি জনগণকে উপেক্ষা করে সেই গ্যাস সমতলে সরবরাহ করা হচ্ছে। পার্বত্য চট্টগ্রামে যতগুলো উন্নয়নের নাম দিয়ে প্রকল্প গ্রহণ করা হয়েছে, সেগুলো থেকে পাহাড়ি জনগণ সবসময় বঞ্চিত হয়েছে। ১৯৬০ সালের কাপ্তাই বাঁধের ফলে পাহাড়িদের শুধু জায়গাজমি কেড়ে নেয়া হয়নি, বিদ্যুতের সুবিধা থেকেও বঞ্চিত করা হয়েছে।

বক্তারা অবিলম্বে খাগড়াছড়ি আলুটিলায় পর্যটন বাতিলের ন্যায় রাঙ্গামাটির কাপ্তাই ও বাঘাইছড়িতে বাপেক্সের তেল-গ্যাস অনুসন্ধানের সিদ্ধান্ত বাতিলের জন্য সরকারের নিকট জোর দাবি জানান। অন্যথায় যে কোন উদ্ভূত পরিস্থিতির জন্য সরকার দায়ী থাকবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

বার্তা প্রেরক –

স্বাক্ষরিত
(সুমেরু চাকমা)
তথ্য-প্রচার ও প্রকাশনা সম্পাদক
বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)
চট্টগ্রাম মহানগর শাখা।

খবরটি শেয়ার করুন

Post Comment