প্রেস বিজ্ঞপ্তি

রাঙ্গামাটিতে অবস্থান ধর্মঘট কর্মসূচিতে হামলার নিন্দা ও প্রতিবাদ

২৫ অক্টোবর ২০১৬

প্রেস বিজ্ঞপ্তি –

press

পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সভাপতি সোনালী চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নিরূপা চাকমা সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে আজ মঙ্গলবার সকালে কল্পনা চাকমা অপহরণ মামলার তদন্ত রিপোর্ট প্রত্যাখ্যান করে চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌস, ভিডিপি নুরুল হক, পিসি সালেহ আহম্মদ’কে গ্রেফতার ও সাজার দাবিতে রাঙ্গামাটি ডিসি অফিসের সম্মুখে চার নারী সংগঠনের আয়োজিত শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে সরকারের লেলিয়ে দেয়া দুর্বত্তদের হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃদ্বয় অভিযোগ করে বলেন, অবস্থান ধর্মঘট শুরুর কিছুক্ষণ পর ১০-১২ জন সন্ত্রাসী এসে ধর্মঘটের ব্যানার ও মাইক কেড়ে নেয় ও প্ল্যাকার্ড আছড়ে ভেঙে দেয়। দুর্বৃত্তরা কর্মসূচিতে অংশ গ্রহণকারী নারীদের ধাওয়া করে ও বেশ কয়েকজন নারীকে হেনস্থা ও আঘাত করে। এতে হিল উইমেন্স ফেডারেশনের রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি মন্টি চাকমা, দীঘিনালা থানা শাখার সভাপতি এন্টি চাকমা ও সহ-সভাপতি চৈতালী চাকমা আহত হন। এ সময় পুলিশ উপস্থিত থাকলেও তারা নির্বিকার ছিল। দুর্বৃত্তদের এই ন্যাক্কারজনক হামলায় কর্মসূচি ভণ্ডুল হয়ে যায়।

নেতৃদ্বয় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেন, শান্তিপূর্ণ অবস্থান ধর্মঘট কর্মসুচিতে নারীদের উপর হামলার ঘটনাটি পুরোপুরি চিহ্নিত অপহরণকারী লেফটেন্যান্ট ফেরদৌস ও তার গং-দের রক্ষার ষড়যন্ত্র ছাড়া কিছু নয়। বারে বারে এমন ঘটনা ঘটছে। আগেও মানিকছড়িতে যখন আমরা প্রোগ্রাম দিই, তখন সেনা মদদে সেটলাররা চড়াও হয়ে সাংবাদিকদের ল্যাপটপ-ক্যামেরা ভেঙে দিয়ে প্রভূত ক্ষতিসাধন করে।

বিবৃতিতে নেতৃদ্বয় কর্মসূচিতে হামলাকারী দুর্বৃত্তদের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ গ্রহণ, অবিলম্বে কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারী লে. ফেরসৌস, ভিডিপি নুরুলহক ও পিসি সালেহ আহম্মদকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

উল্লেখ্য, কল্পনা চাকমা অপহরণ মামলার ৩৯তম তদন্ত কর্মকর্তা রাঙ্গামাটির পুলিশ সুপার অপহরণকারীদের সনাক্ত করা সম্ভব হয়নি, এই মর্মে মামলা খারিজ করে দেয়ার মতামত জানিয়ে চূড়ান্ত প্রতিবেদন জমা দিলে তা কল্পনার ভাই কালিন্দি কুমার-সহ হিল উইমেন্স ফেডারেশন, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ, ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটি ও সাজেক নারী সমাজ প্রত্যাখ্যান করে। চার নারী সংগঠন নতুন তদন্ত কমিটি গঠন এবং চিহ্নিত অপহরণকারীদের গ্রেফতার ও সাজার দাবি জানিয়ে উক্ত অবস্থান ধর্মঘট কর্মসূচির ডাক দেয়।

বার্তা প্রেরক –

মিনাকী চাকমা
দপ্তর সম্পাদক
হিল উইমেন্স ফেডারেশন
কেন্দ্রীয় কমিটি।
মোবাইল নং-০১৮৩৭৫৮১৮৬৪

খবরটি শেয়ার করুন

Post Comment