রাঙ্গামাটিতে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

রাঙ্গামাটি রিপোর্ট –

rally

“সকলের জন্য স্যানিটেশন, নিশ্চিত হোক উন্নত জীবন” এ প্রতিপাদ্যে রাঙ্গামাটিতে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস – ২০১৬ পালিত হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ও জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের আয়োজনে শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণ হতে শুরু হয়ে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে গিয়ে এক আলোচনা সভায় মিলিত হয়। রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ -এর মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম জাকির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন – রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। এতে বিশেষ অতিথি ছিলেন রাঙ্গামাটি জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: জহির উদ্দিন দেওয়ান, রাঙ্গামাটি জেলা মৎস্য কর্মকর্তা মো: আলমগীর, খাগড়াছড়ি জেলা মৎস্য কর্মকর্তা মো: আব্দুর রউফ।

আলোচনা সভায় বক্তারা বলেন, তৃণমূল এলাকার মানুষের স্যানিটেশন ও বিশুদ্ধ পানি পান সম্পর্কে আরো সচেতন করতে হবে। বিশেষ করে মায়েরা ঘরের রান্নাবান্না কাজে অবশ্যই ভালো পানি দিয়ে রান্না করা এবং শিশুদের খাওয়ার আগে-পরে ও ল্যাট্রিন থেকে আসার পর সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস করাতে হবে। এ বিষয়ে নিজে এবং পরিবারের সকলের নজর রাখতে হবে এবং অন্যদেরকেও সচেতন করতে হবে। প্রতিদিনের এ কাজ যদি সফলতার সাথে বাস্তবায়ন সম্ভব হয় তাহলেই আমরা ও আমাদের ভবিষ্যৎ প্রজন্ম সুস্থ থাকা যাবে বলে সভায় বক্তারা উল্লেখ করেন।

অনুষ্ঠিত র‌্যালি ও আলোচনা সভায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, সামাজিক সংগঠন ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন।

খবরটি শেয়ার করুন

Post Comment