রাঙ্গামাটির উপজাতীয় ঠিকাদার কল্যাণ সমিতির কার্যকরী কমিটি বৈধ নয়

রাঙ্গামাটি রিপোর্ট –

committee

পার্বত্য চট্টগ্রাম উপজাতীয় ঠিকাদার ও ব্যবসায়ী কল্যাণ সমিতির নবগঠিত কার্যকরী কমিটি বৈধ নয়। জেলা সমাজ সেবা কার্যালয়ে নিবন্ধনের পর থেকে গঠিত কোন কার্যকরী কমিটিই নিবন্ধন কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদন লাভ করেনি।

স্মারক নং ৪১.০১.৮৪০০.০০০.২৮.০২১.১৬.৬৯২ তারিখ ৭ নভেম্বর ২০১৬ মূলে জেলা সমাজ সেবা কার্যালয় থেকে সমিতির বরাবরে প্রেরিত এক পত্রে এ বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

প্রেরিত পত্রে নিবন্ধন কর্তৃপক্ষের অনুমোদনবিহীন ও অনিয়মতান্ত্রিকভাবে গঠিত কার্যকরী কমিটির মাধ্যমে সমিতির কার্যক্রম পরিচালনা না করার জন্য সমিতির কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

উল্লেখ্য পার্বত্য চট্টগ্রাম উপজাতীয় ঠিকাদার ও ব্যবসায়ী কল্যাণ সমিতির ২৬ অগাস্ট ২০১৬ তারিখে ডাকা সাধারণ সভায় সাধারণ সদস্যদের মতামত উপেক্ষা করে অত্যন্ত সুপরিকল্পিতভাবে নির্বাচন না দিয়ে একটি কার্যকরী পরিষদ গঠন করা হয়েছে। যা গঠনতন্ত্র এবং সংগঠনের স্বার্থ পরিপন্থী বলে অনেক সাধারণ সদস্যের অভিযোগ রয়েছে।

তারা বলেন, সাধারণ সভার আমন্ত্রণ পত্রে কার্যকরী পরিষদ গঠন সম্পর্কে বলা হয়েছে ‘পরবর্তী কার্যকরী পরিষদ গঠন সংক্রান্ত আলোচনা’। কিন্তু কোন প্রকার আলোচনা ব্যতিরেকে কার্যকরী পরিষদের একটি তালিকা বের করে নিজেরা অনুমোদন দেন। কার্যকরী পরিষদ গঠন সম্পর্কে বিস্তারিত নিয়মাবলী গঠনতন্ত্রে উল্লেখ করা আছে। এ বিষয়ে গঠনতন্ত্রের ধারা প্রতিপালনে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে বিদায়ী কার্যকরী ও উপদেষ্টা পরিষদ।

তারা আরো বলেন, কার্যকরী পরিষদ গঠন সম্পর্কে গঠনতন্ত্রে দিক নির্দেশনা রয়েছে, নতুন করে আলোচনার কোন সুযোগ নাই। কিন্তু আলোচনার নামে বিদায়ী কমিটি নিজেদের ইচ্ছামত একটি কমিটি গঠন করে উপদেষ্টা পরিষদের ১ নং সদস্যের মাধ্যমে সাধারণ সভায় উপস্থিত সদস্যবৃন্দের তীব্র আপত্তি সত্ত্বেও অনেকটা স্বৈরাচারী কায়দায় অনুমোদন করে নিয়েছে। পূর্বেকার পরিষদের দু/একটি কম গুরুত্বপূর্ণ পদ রদবদল করে সভাপতি ও সম্পাদকসহ বিদায়ী কমিটিকে নতুন কমিটি নাম দিয়ে স্বৈরতান্ত্রিক কায়দায় অনুমোদন নেয়া হয়েছে বলে তারা অভিযোগ করেন।

জেলা সমাজ সেবা কার্যালয় থেকে প্রেরিত পত্রে জানা গেছে, ‘স্বেচ্ছাসেবী সমাজ কল্যাণ সংস্থা নিবন্ধন ও নিয়ন্ত্রণ অধ্যাদেশ ১৯৬১’ –এর আইন অনুযায়ী সংস্থাটি ১৯৮৮ সালে নিবন্ধনের পর থেকে আজ পর্যন্ত কোন অডিট প্রতিবেদন এবং বার্ষিক প্রতিবেদন দাখিল করেনি এবং গঠনতন্ত্রের অনুচ্ছেদ ৮(খ) অনুযায়ী কার্যকরী কমিটি গঠন করে নিবন্ধন কর্তৃপক্ষ থেকে অনুমোদন নেওয়া হয়নি।

 

খবরটি শেয়ার করুন

Post Comment