সাভার বন বিহারে দ্বাদশ শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত

সাভার রিপোর্ট –

ajoy

আজ এখানে পার্বত্য চট্টগ্রামের ধর্মপ্রাণ বৌদ্ধদের মহাসমাবেশ দেখে আমি অত্যন্ত মুগ্ধ।

ঢাকার অদূরে অবস্থিত সাভার বন বিহারে গত শুক্রবার ১১ নভেম্বর ২০১৬ দ্বাদশ শুভ কঠিন চীবর দান অনুষ্ঠানে প্রধান অতিথি ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এ কথা বলেন।

অনুষ্ঠানটি দিনের ১ম ও ২য় দুটি পর্বে সম্পন্ন হয়। ১ম পর্বে বুদ্ধপূজা, পঞ্চশীল গ্রহণ, সংঘদান এবং ২য় পর্বে চীবর দান, কল্পতরু দান অনুষ্ঠান এবং শ্রদ্ধেয় ধর্মানন্দ থেরো, অধ্যক্ষ, সাভার বন বিহার ও ভিক্ষু সংঘ কর্তৃক ধর্মদেশনা প্রদান অনুষ্ঠিত হয়। এছাড়া প্রধান অতিথি ও বিশেষ অতিথিকে অভ্যর্থনা জানানো হয়। প্রধান অতিথি ছিলেন মাননীয় ধর্মমন্ত্রী ও চেয়ারম্যান, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট অধ্যক্ষ মতিউর রহমান। বিশেষ অতিথি ঢাকা-১৯ আসনের স্থানীয় সাংসদ ডা: এনামুর রহমান এমপি ও বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি মিসেস বাসন্তী চাকমা উপস্থিত ছিলেন।

বিহারের সভাপতির আবেদনের প্রসঙ্গে ধর্মমন্ত্রী বলেন, তিনি সাভার ও ঢাকায় বৌদ্ধ বিহার স্থাপন এবং উন্নয়নে সরকারের যে কোন সাহায্য আদায়ে সহযোগিতা করবেন।

বিশেষ অতিথি, মাননীয় সাংসদ ডা: এনামুর রহমান তার ভাষণে সাভার বন বিহারের যে কোন উন্নয়ন কর্মকান্ডে সর্বাত্মক সাহায্য সহযোগিতার আশ্বাস দেন।

savar

বিহারের কেন্দ্রীয় পরিচলানা কমিটির সভাপতি ডা: অজয় প্রকাশ চাকমা তার স্বাগত ভাষণে বলেন, মাননীয় মন্ত্রী, ঢাকা-১৯ আসনের মাননীয় সাংসদ, ধর্ম মন্ত্রণালয়ের সফরসঙ্গী কর্মকর্তা এবং স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দের অংশ গ্রহণে সাভার বন বিহার প্রাঙ্গণ এক বহুধর্মীয় উৎসবে রূপ নিয়েছে যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনপ্রিয় উক্তি “ধর্ম যার যার, উৎসব সবার” কথারই প্রতিফলন ঘটেছে।

সন্ধ্যায় বিশ্ব শান্তি কামনায় বুদ্ধের উদ্দেশ্যে হাজার প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

খবরটি শেয়ার করুন

Post Comment