বান্দরবানে ২১ ডিসেম্বর থেকে ৩ দিন ব্যাপী ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ মেলা

বান্দরবান রিপোর্ট –

bban

আগামী ২১ ডিসেম্বর থেকে ৩ দিন ব্যাপী বান্দরবানের স্থানীয় রাজার মাঠে ১৭তম বোমাং রাজার ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ উৎসব শুরু হতে যাচ্ছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১১টায় বোমাং রাজার বাস ভবনের কার্যালয়ে বোমাংগ্রী উ চ প্রু (রাজা) আনুষ্ঠানিকভাবে সাংবাদিক সম্মেলন করে এ মেলার ঘোষণা দেন।

এ সময় রাজপুত্র মংওয়ে প্রু, রাজপুত্র চসিংপ্রু বনি, ৩৩৭ নং বালাঘাটা মৌজার হেডম্যান সাচপ্রু, হেডম্যান এসোসিয়েশনের সাধারণ সম্পাদক হেডম্যান টি মং প্রু , বোমাং রাজা কার্যালয়ের হেডক্লার্ক অংজাই উ খেয়াং, হ্লাসিং প্রু হানি-সহ বান্দরবানে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক-সহ রাজ পরিবারের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

মেলায় প্রধান অতিথি থাকবেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি, এ সময় আরো উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপিসহ দেশি বিদেশি অতিথি। রাজপুণ্যাহ মেলাকে ঘিরে প্রতি বছর অনেক দেশী ও বিদেশি পর্যটকের সমাগম হয় এই মেলায়, আর বোমাং রাজার এই ঐতিহ্যবাহী রাজপূণ্যর মধ্য দিয়ে বিভিন্ন মৌজার প্রধানরা রাজাকে আনুষ্ঠানিকভাবে তাদের বাৎসরিক খাজনা প্রদান করে থাকেন।

প্রসঙ্গতঃ পার্বত্য এলাকা বান্দরবানে প্রায় ১০৯টি মৌজার আনুষ্ঠানিক জুম খাজনা আদায়ের মহোৎসবটি রাজপুণ্যাহ। মেলাকে ঘিরে জেলার ১১টি আদিবাসীর সম্প্রদায়ের ঐতিহ্যমন্ডিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। মেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা রকমারি দোকানের পসরা বসবে। মেলাকে ঘিরে বান্দবান এ সময় পাহাড়ি বাঙালিদের মিলন মেলায় পরিণত হয়, দেশি-বিদেশি পর্যটকরা ভিড় জমায়।

 

খবরটি শেয়ার করুন

Post Comment