ব্লাস্টের উদ্যোগে মত বিনিময় সভা অনুষ্ঠিত

রাঙ্গামাটি রিপোর্ট –

law

গেলো ৩০ নভেম্বর ২০১৬ রাঙ্গামাটি জেলা আইনজীবী সমিতির মিলনায়তনে কমিউনিটি লিগ্যাল সার্ভিস প্রকল্পের সহযোগিতায় ব্লাস্ট এবং রাঙ্গামাটি জেলা আইনজীবী সমিতির উদ্যোগে “আইন সহায়তা প্রদান ও মামলা দ্রুত নিষ্পত্তি নিশ্চিত করণে করণীয়” বিষয়ক এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভা সঞ্চালনার দায়িত্বে ছিলেন ব্লাস্ট ইউনিট সমন্বয়কারী এ্যাড. জুয়েল দেওয়ান ও সালিশ কর্মকর্তা রাঙাবী তঞ্চঙ্গ্যা।

মূলতঃ আইন সহায়তা প্রদান ও মামলা দ্রুত নিষ্পত্তি নিশ্চিত করণে বিজ্ঞ বিচারক ও আইনজীবীদের করণীয় বিষয়গুলো পর্যালোচনার জন্য ব্লাস্ট রাঙ্গামাটি ইউনিট এই সভার আয়োজন করেছে। এছাড়াও এ সবার মূল উদ্দেশ্য স্থানীয় পর্যায়ে সরকারি ও বেসরকারি বিনামুল্যে আইনি সহায়তা কীভাবে আরো সহজ প্রাপ্য করা যায় তা নির্ধারণ করা। আদালতে বিদ্যমান মামলা বিশেষত বন মামলা সমূহের দ্রুত নিষ্পত্তি কীভাবে নিশ্চিত করা যায় তা নির্ধারণ করা। আইনি সহায়তা প্রদানে যেসব প্রতিবন্ধকতা রয়েছে তা চিহ্নিত করা এবং সেগুলো দূরীকরণে করণীয়গুলো নির্ণয় করা এবং আইনি সহায়তা প্রাপ্তির ক্ষেত্রে সরকারি ও বেসরকারি পর্যায়ে সমন্বয় বৃদ্ধির পন্থাগুলো নির্ণয় করা।

জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট প্রতীম রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন জনাব মোহাম্মদ কাওসার, সিনিয়র বিজ্ঞ জেলা ও দায়রা জজ, রাঙ্গামাটি পার্বত্য জেলা, বিশেষ অতিথি জনাব সাম্‌স উদ্দিন খালেদ, বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাঙ্গামাটি পার্বত্য জেলা, মিজ বাঞ্ছিতা চাকমা, সম্মানিত সদস্য, জাতীয় মানবাধিকার কমিশন, এ্যাডভোকেট রফিকুল ইসলাম, পিপি, রাঙ্গামাটি জেলা ও দায়রা জজ।

সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন আজকের এই মত বিনিময় সভার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ ন্যায়বিচার নিশ্চিত করার জন্য জেলা আইনগত সহায়তা কমিটি যেভাবে কাজ করছে তেমনি বেসরকারি সংস্থা হিসেবে ব্লাস্টও কাজ করে যাচ্ছে। ডিলাক এবং ব্লাস্টের কাজের মাধ্যমে একটা সমন্বয় থাকলে দরিদ্র ও বঞ্চিতদের ন্যায়বিচার পাওয়াটা অধিকতর সহজ হবে ।

বিশেষ অতিথি বাঞ্চিতা চাকমা বলেন, আমাদের প্রত্যেকের আইনি আশ্রয় লাভের যে অধিকার রয়েছে তা তৃণমূল পর্যায়ে মানুষের কাছে পৌঁছে দেওয়া এবং তাদের আরও সচেতন করা দরকার।

রাঙ্গামাটি বারের সভাপতি তার বক্তব্যে বলেন, মামলা দ্রুত নিষ্পত্তি করণের ক্ষেত্রে বার এবং বেঞ্চের বসা উচিত যাতে এর প্রতিবন্ধকতাগুলো চিহ্নিত করা যায়।

মত বিনিময় সভায় বিষয়ভিত্তিক প্যানেল আলোচক ছিলেন- এ্যাডভোকেট দীপেন দেওয়ান, এ্যাডভোকেট মোক্তার আহমেদ, এ্যাডভোকেট দীননাথ তঞ্চঙ্গ্যা।

সভায় আরও মূল্যবান বক্তব্য দেন বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জনাব সাম্‌স উদ্দিন খালেদ, সাবরিনা আলী, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, রাঙ্গামাটি পার্বত্য জেলা। এছাড়াও উপস্থিত ছিলেন কাজী মো: মহসিন, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, ঝুমু সরকার, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, রাঙ্গামাটি জেলা ও দায়রা জজ। বিকাল থেকে রাত অবধি এ সভায় জেলার আইনজীবী ছাড়াও সাংবাদিক এবং ব্লাস্টের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে আইনজীবী সমিতির উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

খবরটি শেয়ার করুন

Post Comment