মানবাধিকার দিবসে পানছড়িতে পিসিপি ও যুব ফোরামের বিক্ষোভ মিছিল

 ১০.১২.২০১৬

প্রেস বিজ্ঞপ্তি –

পানছড়ি: পার্বত্য চট্টগ্রামে ধরপাকড় নিপীড়নের প্রতিবাদে মানবাধিকার দিবসে বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) পানছড়ি থানা শাখা।

আজ শনিবার (১০ ডিসেম্বর ২০১৬) সকাল ১১টায় পানছড়ি উপজেলা সদরের পানছড়ি ডিগ্রী কলেজ মাঠ থেকে  শুরু হয়ে  পুড়াবাড়ী ঘুরে একই স্থানে এসে এক বিক্ষোভ সমাবেশের মাধ্যমে মিছিলটি শেষ হয়।

সমাবেশে গণতান্ত্রিক যুব ফোরামের পানছড়ি থানা শাখার  সভাপতি রুপায়ন চাকমার সভাপতিত্বে ও পাহাড়ি ছাত্র পরিষদ পানছড়ি থানা শাখার সহ-সভাপতি জুয়েল চাকমার সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রুপেশ চাকমা ও পানছড়ি থানা শাখার সভাপতি হিমেল চাকমা গণতান্ত্রিক যুব ফোরামের সাধারণ সম্পাদক মিন্টু চাকমা।

বক্তারা বলেন, বিশ্ব শান্তি ও মানবতা রক্ষার লক্ষ্যে ১০ ডিসেম্বর আন্তর্জাতিকভাবে বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে স্বীকৃতি পেলেও আজ পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশের মানুষের উপর চলছে নিপীড়ন-নির্যাতন ও পাহাড়িদের অস্তিত্ব হুমকির মুখে। সরকার দেশে গণতন্ত্র ও অধিকারের কথা বলে থাকলেও বাস্তবে স্বৈরতন্ত্রের কায়দায় পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জাতিসত্তাসহ দেশের সংখ্যালঘু জাতিসত্তাদের উপর নির্বিচারে চলছে সেনা-পুলিশের নির্যাতন, খুন, গুম, হত্যা, ধর্ষণ, অপহরণ ও পাহাড়িদের বাড়ি-ঘরে সেনা তল্লাশি, ধর্মীয় গুরুদের উপর দেহ ও গাড়ী তল্লাশি এবং ধর্মীয় প্রতিষ্ঠান, সামাজিক অনুষ্ঠানে সেনাবাহিনী হস্তক্ষেপের মত ঘটনা প্রতিনিয়ত চলছে যা  মানবাধিকার আইনের লঙ্ঘন।

বক্তারা আরো বলেন, সম্প্রতিক ঘটে যাওয়া ধর্মান্তরিত ইস্যু নিয়ে নাসির নগরে হিন্দু সম্প্রদায়ের উপর হামলা, ফুলবাড়িতে শিক্ষক হত্যা, পার্বত্য চট্টগ্রামের সেনাবাহিনী কর্তৃক লক্ষ্মীছড়িতে বৌদ্ধ ধর্মীয় গুরুদের গাড়ী অবরোধ করে ধর্মীয় গুরুদের দেহ তল্লাশি ও মাটিরাঙ্গায় ত্রিপুরা সম্প্রদায়ের সামাজিক অনুষ্ঠনে আরোপিত বিধি নিষেধ লঙ্ঘন করে গ্রামের সেনা তল্লাশির ঘটনা তুলে ধরেন।

বক্তারা, দেশের সকল জাতিসত্তার মানবতা রক্ষার্থে এগিয়ে আসার জন্য সকল ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষের ঐক্যবদ্ধ হাওয়ার জন্য আহ্বান জানান এবং অবিলম্বে সরকার সেনা-প্রশাসন কর্তৃক পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশের সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের ঘটনার সুষ্ঠু বিচারে দাবি জানান।

বার্তা প্রেরক
আলো জ্যোতি চাকমা
দপ্তর সম্পাদক
পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)
পানছড়ি উপজেলা শাখা

খবরটি শেয়ার করুন

Post Comment