জাতিসংঘের নতুন মহাসচিবের দায়িত্ব নিলেন অ্যান্টোনিও গুটেরেস

অনলাইন ডেস্ক –

জাতিসংঘের নতুন মহাসচিবের দায়িত্ব গ্রহণ করেছেন অ্যান্টোনিও গুটেরেস। দায়িত্ব গ্রহণের পর ২০১৭ সালকে শান্তি প্রতিষ্ঠার বছরে পরিণত করবেন বলে সংকল্প ব্যক্ত করেছেন তিনি।

গতকাল রোববার বিদায়ী মহাসচিব বানকি মুনের কাছ থেকে দায়িত্ব বুঝে নেন পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী ৬৭ বছর বয়সী গুটেরেস। বিশ্ব সংস্থাটির প্রধান হিসেবে দায়িত্ব নিয়ে প্রথম দিনেই ‘সবারে আগে শান্তি’ প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে বার্তা দেন তিনি।

বার্তায় গুটেরেস বলেন, যুদ্ধ-সংঘাতের কারণে ব্যাপক হারে বেসামরিক মানুষ প্রাণ হারাচ্ছে। নারী, শিশু ও পুরুষরা নিহত ও আহত হচ্ছে। নিজেদের ঘরবাড়ি থেকে তাদের জোর করে বের করে দিয়ে তা জবর দখল করা হচ্ছে এবং তারা নিঃস্ব হয়ে পড়েছে। এসব যুদ্ধে কেউ জয়ী হচ্ছে না, বরং সবাই পরাজিত হচ্ছে বলে জানান জাতিসংঘের নয়া মহসচিব। সংঘাত-যুদ্ধ বন্ধের কোনো লক্ষণ না দেখা যাওয়ায় দুদর্শার শিকার বিশ্বের লাখ লাখ মানুষকে কিভাবে সহযোগিতা সম্ভব তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

তিনি আরও বলেন, অবশ্যই শান্তি আমাদের মূল লক্ষ্য এবং এটিই আমাদের পথ প্রদর্শক। আমাদের একই মানব পরিবার সদস্য হিসেবে মর্যাদা এবং আশা, প্রগতি এবং সমৃদ্ধি অর্জনে সর্বাত্মক চেষ্টা করতে হবে, আর তা শান্তির উপর নির্ভর করছে। কিন্তু শান্তি নির্ভর করছে আমাদের উপর।

গুটেরেস নতুন বছরের অঙ্গীকার হিসেবে সবার আগে শান্তি প্রতিষ্ঠার বিষয়কে প্রাধান্য দিতে সবার প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আসুন ২০১৭ সালে আমরা সব নাগরিক, সব সরকার, নেতৃবৃন্দ নিজেদের মধ্যকার ভেদাভেদ অবসান ঘটাতে চেষ্টা করি।

খবরটি শেয়ার করুন

Post Comment