রাঙ্গামাটিতে ২ দিনব্যাপী দক্ষ কারিগর প্রশিক্ষণ শুরু

প্রেস রিপোর্ট –

এগ্রোবেজড ফুড, ফার্নিচার, ট্যুরিজম এন্ড হসপিটালিটি বিষয়ে দক্ষ কারিগর গড়ে তোলার লক্ষ্যে রাঙ্গামাটিতে ২ দিনব্যপী দক্ষ কারিগর/ওস্তাদ প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে ও বাংলাদেশ স্কিল ফর এম্পলয়মেন্ট প্রডাক্টিভিটি (বি-সেফ) প্রজেক্ট আইএলও ঢাকার অর্থায়নে এবং স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র ও প্রোগ্রেসিভ এর সহযোগিতায় বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকালে পরিষদের সভাকক্ষে এ কর্মশালা শুরু হয়।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী এ কর্মশালার উদ্বোধন করেন।

এ সময় বিশেষ অতিথি ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমেদ, জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা, আইএলও’র কনসালটেন্ট ফিরোজ আহমেদ মোল্লা, আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা, প্রোগ্রেসিভের নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা। অনুষ্ঠান পরিচালনা করেন আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তা সুখেশ্বর চাকমা।

উদ্বোধনকালে পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেন, পার্বত্য শান্তিচুক্তি হওয়ার ফলে পার্বত্য অঞ্চলে আজ সরকার ও দাতা সংস্থাসমূহ নতুন নতুন প্রকল্প গ্রহণ করছে। চুক্তির পর থেকেই আমরা এর সুফল ভোগ করছি। সরকারের আন্তরিকতায় পার্বত্য অঞ্চলের দুর্গম এলাকায় ইউএনডিপি কর্তৃক পরিচালিত ৮১টি স্কুল জাতীয়করণ হয়েছে। তিনি বলেন, পার্বত্য অঞ্চলের মানুষকে জনশক্তিতে রূপান্তরিত করতে সরকার ও আইএলও এই প্রশিক্ষণ কর্মশালাটি একটি পাইলট প্রকল্প হিসেবে প্রথম রাঙ্গামাটিতে শুরু করেছে। এ প্রশিক্ষণ কর্মশালাকে যদি প্রশিক্ষণার্থীরা নিজেদের মতো করে না নেয় তাহলে এ প্রশিক্ষণ কর্মসূচির সফলতা আসবে না। সুতরাং আপনাদের উপর নির্ভর করবে এ প্রশিক্ষণ কর্মশালার সফলতা বা ব্যর্থতা। প্রশিক্ষণে অর্জিত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সুফল বয়ে আনতে পারলে এই প্রকল্পটি চলমান থাকবে। সরকারের ২০২১ ও ২০৪১ সালের রূপকল্পকে বাস্তবায়ন করতে ও উন্নত বাংলাদেশ গড়তে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

প্রাথমিক পর্যায়ে প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষণার্থী হিসেবে রাঙ্গামাটির সেলাই, হোটেল, ফার্নিচার’সহ বিভিন্ন প্রতিষ্ঠানের মোট ৪০জন সংস্থার প্রধান বা ওস্তাদ অংশ নেন। এ প্রশিক্ষণ কার্যক্রমটি পরিচালনা করবেন আইএলও’র কনসালটেন্ট ফিরোজ আহমেদ মোল্লা। ১২ হতে ১৫ জানুয়ারি পর্যন্ত এ প্রশিক্ষণ কার্যক্রমে সর্বমোট ৮০ জন প্রধান বা ওস্তাদ অংশগ্রহণ করবেন।

অরুনেন্দু ত্রিপুরা
১২/০১/২০১৭
জন সংযোগ কর্মকর্তা
রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ
ছবি এবং সংবাদ : লিটন শীল।

খবরটি শেয়ার করুন

Post Comment