৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ডোনাল্ড ট্রাম্প

অনলাইন ডেস্ক –

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ডোনাল্ড ট্রাম্প। এর মধ্য দিয়ে দেশটির ইতিহাসে সবচেয়ে বেশী বিতর্ক নিয়ে হোয়াইট হাউসে প্রবেশ করলেন নিউইয়র্কের এই ধনকুবের।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার ক্যাপিটলের পেনসিলভানিয়া এভেনিউতে সকল আনুষ্ঠানিকতা শেষে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ট্রাম্প।

শুক্রবার সকালে সেন্ট জনস গির্জায় প্রার্থনার মধ্য দিয়ে শপথ গ্রহণের দিনটি শুরু হয় ট্রাম্পের। এরপর তিনি হোয়াইট হাউসে যান। সেখানে প্রেসিডেন্ট বারাক ওবামা তাকে স্বাগত জানান। এ সময় উত্তরসূরীর কুশল জানতে চেয়ে ওবামা বলেন, ‘নব-নির্বাচিত প্রেসিডেন্ট, আপনি কেমন আছেন?’

এর আগে রীতি অনুযায়ী ওবামা উত্তরসূরীর উদ্দেশ্যে একটি চিঠি লিখে তা তার ওভাল অফিসের রেস্যুলেট ডেস্কে রাখেন এবং শেষবারের মতো ওভাল অফিস ত্যাগ করেন।

হোয়াইট হাউসে সকালের চা পানের পর ট্রাম্প, ওবামা এবং তাদের স্ত্রী মেলানিয়া ও মিশেল আড়াই কিলোমিটার দূরে ক্যাপিটলের পেনসিলভানিয়া এভেনিউতে যান। সেখানেই দেশটির ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ডোনাল্ড ট্রাম্প।

শপথের আগের দিন সকালে, রেওয়াজ অনুযায়ী লিঙ্কন মেমোরিয়ালে কনসার্টের মধ্য দিয়ে প্রেসিডেন্টের অভিষেকের আনুষ্ঠানিকতা শুরু হয় ।

ওই কনসার্টের শেষে এক সংক্ষিপ্ত বক্তব্যে ট্রাম্প বলেন, ‘আমরা দেশকে ঐক্যবদ্ধ করতে যাচ্ছি। আমরা আমেরিকাকে আমাদের সবার জন্য মহান করতে যাচ্ছি।’

সমর্থকদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, ‘পরিবর্তন আসছে। আমি প্রতিশ্রুতি দিচ্ছি, পরিবর্তন ঘটতে যাচ্ছে।’

গত ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হন।

খবরটি শেয়ার করুন

Post Comment