পরিষদ চেয়ারম্যানের সঙ্গে জাইকা টিমের সৌজন্য সাক্ষাৎ

প্রেস রিপোর্ট –

আজ অপরাহ্ন ১টায় জাইকা (জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি) বাংলাদেশ -এর একটি প্রতিনিধিদল রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমার সাথে তার অফিস কক্ষে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

প্রতিনিধিদলটি সৌজন্য সাক্ষাতকালে চেয়ারম্যানকে বলেন, বাংলাদেশ সরকার এবং জাপান সরকার যৌথভাবে উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি) বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছে। বাংলাদেশের অন্যান্য এলাকার তুলনায় পার্বত্য চট্টগ্রামের স্থানীয় শাসন কাঠামো ভিন্নতর হওয়ায় পার্বত্য জেলা পরিষদ এবং উপজেলা পরিষদের মধ্যে সমন্বয় কিভাবে করা যায় এবিষয়ে পরিষদের দৃষ্টিভঙ্গি জানার জন্য তারা আজ এখানে এসেছেন। ইতিমধ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ এবিষয়ে উপায় নির্ধারণে কাজ করার জন্য সম্মত হয়েছে। আশা করা যায় পার্বত্য জেলা পরিষদ এবং উপজেলা পরিষদের মধ্যে সমন্বয়ের বিষয়টি সুরাহা হলে এলাকার উন্নয়নে ইতিবাচক প্রভাব পড়বে।

চেয়ারম্যান প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামের আর্থ-সামাজিক উন্নয়নে শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ এবং কৃষিতে কাজ করার প্রচুর সুযোগ রয়েছে। বিশেষ করে পার্বত্য চট্টগ্রামে মানসম্মত শিক্ষাব্যবস্থা গড়ে তোলার জন্য জাইকা কাজ করতে পারে। এছাড়া জাইকা প্রস্তাবিত প্রকল্প বাস্তবায়নে উপজেলা পরিষদের সঙ্গে পার্বত্য জেলা পরিষদগুলির সমন্বয় সাধন সম্ভব হলে প্রকল্প গ্রহণে দ্বৈততা পরিহার করা সম্ভব হবে।

সাক্ষাতকার অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন জাইকার প্রোগ্রাম এডভাইজার হিরোকি ওয়াতানাবে, এলজিআরডির লোকাল গভার্ন্যান্স এর এডভাইজার আকিরা মুনাকাতা, স্পেশাল এসিস্ট্যান্স ফর প্রজেক্ট ইমপ্লিমেন্টেশন ফর উপজেলা গভর্নেন্স এন্ড ডেভেলাপমেন্ট প্রজেক্ট -এর সিনিয়ন প্রজেক্ট প্লানিং এক্সপার্ট মো: আজিজুর রহমান সিদ্দিকী। এছাড়া সেখানে উপস্থিত ছিলেন, পরিষদ সদস্য হাজী মুছা মাতব্বর, সদস্য ত্রিদিব কান্তি দাশ, পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম জাকির হোসেন এবং জন সংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা।

অরুনেন্দু ত্রিপুরা
০২/০২/২০১৭ইং
জন সংযোগ কর্মকর্তা
রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ
ছবি : লিটন শীল।

খবরটি শেয়ার করুন

Post Comment