রাঙ্গামাটিতে জেলা উন্নয়ন কমিটির সভা অনুষ্ঠিত

প্রেস রিপোর্ট

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান জনাব বৃষ কেতু চাকমা বলেছেন, বৃহত্তম এই রাঙ্গামাটি হ্রদে জাক ও অবৈধ দখলদারদের কাছ থেকে রক্ষা করতে মৎস্য বিভাগ, প্রশাসন, জনপ্রতিনিধি’সহ সকলকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, জাকের মাধ্যমে যেভাবে দিন দিন মা মাছ ও পোনা মাছ নিধন করা হচ্ছে তাতে ভবিষ্যতে এ লেকে মৎস্য উৎপাদনে বিপর্যয় নেমে আসবে। সাধারণ জনগণের নৌ-চলাচলে বিঘ্ন ঘটছে। তাই জাক অপসারণ ও হ্রদ দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য তিনি মৎস্য উন্নয়ন কর্পোরেশন, নৌ পুলিশ, জেলা প্রশাসন’সহ সকলকে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য আহ্বান জানান। জেলার সামগ্রিক উন্নয়নের স্বার্থে পরিষদের প্রতিটি সভায় প্রতিনিধি প্রেরণ না করে প্রতিষ্ঠান প্রধানদের উপস্থিত থাকার আহ্বান রাখেন তিনি।

রবিবার (২৬ ফেব্রুয়ারি ২০১৭) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে জেলা উন্নয়ন কমিটির  সভায় সভাপতির বক্তব্যে চেয়ারম্যান এসব কথা বলেন।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এসএম জাকির হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় রাঙ্গামাটি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু শাহেদ চৌধুরী, পুলিশ বিভাগের গোয়েন্দা শাখার (ডিবি) ওসি পারভেজ আলী, সিভিল সার্জন ডা. শহীদ তালুকদার, বিএফডিসি’র ম্যানেজার কমান্ডার মোহাম্মদ আসাদুজাম্মান, (জি) এ এফডব্লিউসি, পিএসসি, প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, বন বিভাগ, বিদ্যুৎ, স্বাস্থ্য, গণপূর্তসহ জেলার বিভিন্ন প্রতিষ্ঠানের বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

সভায় রাঙ্গামাটি সরকারি কলেজের প্রতিনিধি বলেন, কলেজের ছাত্রী হোস্টেলের অবকাঠামো নির্মাণ করা হয়ে গেছে। ফার্নিচার এলে চালু করা হবে। এছাড়া প্রশাসনিক ও একাডেমিক ভবনের কাজ প্রায় ৭০ ভাগ সম্পন্ন হয়েছে।

মহিলা কলেজের প্রতিনিধি বলেন, কলেজের ডিগ্রী সেটআপ অনুযায়ী পদ সৃজনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে যোগাযোগ অব্যাহত আছে।

বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী বলেন, গ্রীষ্ম মৌসুমকে সামনে রেখে বিদ্যুৎ বিতরণ কার্যক্রম চলছে। এছাড়া কাপ্তাই হতে রাঙ্গামাটি পর্যন্ত লাইন সংযোগ স্থাপনের কাজ চলছে।

ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স এর কর্মকর্তা বলেন, নৌ ফায়ার স্টেশনের অংশ হিসেবে চলতি মাসের ১৬ তারিখ ১টি ইঞ্জিন চালিত বোট পাওয়া গেছে। যার ফলে হ্রদের পাশ্ববর্তী এলাকায় অগ্নিকান্ড নিয়ন্ত্রণ করা অনেকটা সম্ভব হবে। এছাড়া কাউখালী উপজেলার ফায়ার স্টেশন ভবন এর কাজ শেষ হয়েছে। খুব শীঘ্রই  উদ্বোধন করা হবে। তিনি বলেন, বিভিন্ন জায়গায় জমি অধিগ্রহণের কাজ চলছে। বাঘাইছড়িতেও ফায়ার স্টেশন বসানোর জন্য জমি চিহ্নিত করা হয়েছে।

মৎস্য উন্নয়ন কর্পোরেশন এর প্রতিনিধি বলেন, বিএফডিসি, নৌ-পুলিশ, জেলা প্রশাসন ও জনপ্রতিনিধিদের নিয়ে চলতি মাসের ৪ হতে ২৪ তারিখ পর্যন্ত ১০৫টি জাক অপসারণ, অভয়াশ্রমের মধ্যে অবৈধভাবে মৎস্য শিকার করায় ৩ জনকে আটক ও জাক ঘেরা অবস্থায় ১টি কাচকি জাল আটক করা হয়েছে।

মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রতিনিধি জানান, বর্তমানে মাদার লেকটেটিং ও ৫টি বিষয়ে প্রশিক্ষণ প্রদান কার্যক্রম চলছে।

হেডম্যান এসোসিয়েশনের প্রতিনিধি মন্তব্য করেন, জাক অপসারণের বিষয়ে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের নিয়ে মিটিং করা গেলে আরো ফলপ্রসূ হতো।

এছাড়া সভায় উপস্থিত অন্যান্য বিভাগীয় কর্মকর্তাগণ স্ব – স্ব বিভাগের কার্যক্রম উপস্থাপন করেন।

অরুনেন্দু ত্রিপুরা
২৬/০২/২০১৭
জন সংযোগ কর্মকর্তা
রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ
ছবি এবং সংবাদ : লিটন শীল

খবরটি শেয়ার করুন

Post Comment