রাঙ্গামাটিতে মাসব্যাপী তাঁত বস্ত্র ও হস্তশিল্প মেলা শুরু

রাঙ্গামাটি রিপোর্ট –

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেছেন, সোনালী আঁশ পাটের ঐতিহ্য ফিরে আনতে পরিষদ হতে পাট চাষীদের সুদমুক্ত ঋণ প্রদান করা হবে। এক সময় পাটকে আমাদের দেশের সোনালী আঁশ বলা হতো। কিন্তু সঠিক মূল্য না পাওয়ায় কৃষকরা পাট চাষে দিন দিন আগ্রহ হারাচ্ছে। এর ফলে দেশে পলিথিনের ব্যবহার দিন দিন যেমন বেড়েছে, তেমনি চাষীরা তামাক চাষে উৎসাহিত হচ্ছে। এই তামাক চাষ ও অপচনশীল পলিথিনের ফলে প্রতিনিয়তই পরিবেশের ক্ষতি সাধন হচ্ছে। তিনি তামাক চাষে নিরুৎসাহিত করে চাষীদের পাট চাষে উদ্বুদ্ধ করতে কৃষি বিভাগকে উদ্যোগ গ্রহণের পরামর্শ দেন। তিনি পাটজাতীয় পণ্য ব্যবহারে সকলকে সচেতন হওয়ারও আহ্বান জানান।

রবিবার (১২মার্চ) বিকেলে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় ও রাঙ্গামাটি উদ্যোক্তা উন্নয়ন পরিষদের আয়োজনে জিমনেসিয়াম মাঠে আয়োজিত মাসব্যপী তাঁত বস্ত্র ও হস্তশিল্প মেলার উদ্বোধনী বক্তব্যে চেয়ারম্যান এ কথা বলেন।

উদ্বোধন শেষে অতিথিরা মেলায় বসানো স্টলগুলো পরিদর্শন করেন। মাসব্যাপী এ মেলায় পাটজাতীয় পণ্যসামগ্রী, টেক্সটাইল, হস্তশিল্প’সহ বিভিন্ন প্রকারের পসরা নিয়ে মোট ৫০টি স্টল বসে।

অনুষ্ঠানে বিআইডিডি’র চেয়ারম্যান সুব্রত রাহা ও আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা বক্তব্য দেন।

খবরটি শেয়ার করুন

Post Comment