কল্পনা চাকমা অপহরণ

চিহ্নিত অপহরণকারীদের গ্রেফতার ও শাস্তি দিতে হবে

২১ মার্চ ২০১৭

বিবৃতি –

পার্বত্য চট্টগ্রামের ৫ নারী সংগঠন হিল উইমেন্স ফেডারেশন, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ, নারী আত্মরক্ষা কমিটি, সাজেক নারী সমাজ ও ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটি আজ ২১ মার্চ ২০১৭ মঙ্গলবার সংবাদ মাধ্যমে প্রদত্ত এক যুক্ত বিবৃতিতে শুনানীর নামে কালক্ষেপণ না করে কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারী তৎকালীন লে. ফেরদৌস ও তার সহযোগীদের অবিলম্বে গ্রেফতার ও শাস্তির দাবি জানিয়েছে।

বিবৃতিতে ৫ নারী সংগঠনের নেতৃবৃন্দ বলেন, কল্পনা চাকমাকে অপহরণের ২০ বছর পরেও চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌস ও তার গংদের গ্রেফতার  না করে সরকার অপরাধীদের বাঁচানোর চেষ্টা করে যাচ্ছে। এ যাবত অনেক তদন্ত টিম গঠন করা হলেও পরিকল্পিতভাবে তদন্ত প্রতিবেদনে চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌস গংদের নাম উল্লেখ করা হয়নি। উপরন্তু শুনানীর নামে কালক্ষেপণ করে কল্পনা চাকমা পরিবারকে হয়রানি করা হচ্ছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরো বলেন, কল্পনা চাকমাকে অপহরণের মাধ্যমে লে. ফেরদৌস তথা সেনাবাহিনী পার্বত্য চট্টগ্রামে নারীদের নিরাপত্তার যে হুমকি তৈরি করে রেখেছিল, সম্প্রতি খাগড়াছড়িতে কলেজ ছাত্রী ইতি চাকমাকে হত্যার মধ্য দিয়ে নারীর জীবন, নিরাপত্তা ও সম্ভ্রমের ওপর হুমকি আরো গুরুতর হয়েছে।

নেতৃবৃন্দ বলেন, ১৯৯৬ সালের ১২জুন তৎকালীন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কল্পনা চাকমাকে নিজ বাড়ি নিউ লাল্যাঘোনা থেকে ভোর রাতে কজইছড়ি সেনা ক্যাম্প কমান্ডার লে. ফেরদৌস গং কর্তৃক অপহরণের লোমহর্ষক চাঞ্চল্যকর ঘটনার সাথে ইতি চাকমা হত্যার কিছুটা সামঞ্জস্য রয়েছে। ঘটনার শিকার উভয়েই কলেজ ছাত্রী এবং ঘটনাস্থল জনমানবহীন বাইরে অন্য কোথাও নয়, লোকালয়ে নিজ আবাসস্থলে তারা আক্রমণের শিকার হয়েছে।

বিবৃতিতে ৫ নারী সংগঠনের নেতৃবৃন্দ শুনানীর নামে কালক্ষেপণ না করে অবিলম্বে কল্পনা চাকমা অপহরণের প্রকৃত অপরাধী চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌস ও তার সহযোগীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

বিবৃতিতে স্বাক্ষর করেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সভাপতি সোনালী চাকমা, নারী আত্মরক্ষা কমিটির আহ্বায়ক এন্টি চাকমা, সাজেক নারী সমাজের সভাপতি নিরুপা চাকমা ও ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি কাজলী ত্রিপুরা।

বার্তা প্রেরক –

নীতি শোভা চাকমা
দপ্তর সম্পাদক
হিল উইমেন্স ফেডারেশন
কেন্দ্রীয় কমিটি।

খবরটি শেয়ার করুন

Post Comment