রাঙ্গামাটিতে জেলা উন্নয়ন কমিটির সভা অনুষ্ঠিত

প্রেস রিপোর্ট –

দেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসীদের সর্ম্পকে সকলকে সচেতন হওয়ার আহবান জানিয়েছেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা। তিনি বলেন, দেশে উদ্বেগজনক হারে জঙ্গি কর্মকান্ড ঘটছে। দেশের মানুষ এখন কোথাও নিরাপদ নয়। এ আতঙ্ক পাহাড়েও বিরাজ করছে। তাই সকলে মিলে জঙ্গিবাদ ও সন্ত্রাসীদের প্রতিহত করার জন্য এখনই উদ্যোগ গ্রহণ করতে হবে। সচেতনতা ছড়িয়ে দিতে হবে সকলের মধ্যে। আগামী প্রজন্মকে জঙ্গি কর্মকান্ড থেকে বিরত থেকে সরকারের উন্নয়নে সহযোগিতা করার জন্য উদ্বুব্ধ করতে হবে।

তিনি বলেন, জেলার সামগ্রিক উন্নয়নের স্বার্থে পরিষদের প্রতিটি মাসিক ও সমন্বয় সভায় উপস্থিত থেকে জন প্রতিনিধি, সমাজকর্মী, প্রতিষ্ঠান প্রধানদের নিজ নিজ এলাকার সমস্যাগুলো উপস্থাপন এবং তা সমাধানে পরামর্শ ও মতামত প্রদান করারও আহ্বান জানান তিনি।

মঙ্গলবার (২৫ এপ্রিল ২০১৭ইং) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে জেলা উন্নয়ন কমিটির সমন্বয় সভায় সভাপতির বক্তব্যে চেয়ারম্যান এসব কথা বলেন।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এসএম জাকির হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় জেলার বিভিন্ন প্রতিষ্ঠানের বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

সভায় পুলিশের প্রতিনিধি বলেন, চলতি মাসে পার্বত্য চট্টগ্রামের বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সবচেয়ে বড় সামাজিক উৎসব বৈ-সা-বি কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়া সবাই পালন করতে পেরেছে। তিনি বলেন, গত মাসে শহরের ডিসি বাংলো এলাকা থেকে জঙ্গী সন্দেহে ৬জনকে আটক করা হয়েছে। এছাড়া জেলার আইন শৃংখলা পরিস্থিতি অন্যান্য জেলার তুলনায় অনেকাংশে স্বাভাবিক রয়েছে। সন্ত্রাসী কার্যক্রম ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণে সর্বদা কাজ করছে পুলিশ বিভাগ।

রাঙ্গামাটি সরকারি কলেজের প্রতিনিধি বলেন, বর্তমানে ৬টি বিষয়ে মাষ্টার্স কোর্স চালু রয়েছে রাঙ্গামাটি সরকারি কলেজে। আগামীতে আরো বিভিন্ন বিষয়ে কোর্স চালু হবে। তিনি বলেন, কলেজের নিরাপত্তার জন্য সীমানা প্রাচীর প্রয়োজন রয়েছে। এ বিষয়ে তিনি পরিষদ চেয়ারম্যানের সহযোগিতা কামনা করেন।

মৎস্য উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপক বলেন, আগামী মাস থেকে কাপ্তাই হ্রদে মৎস্য শিকার বন্ধ থাকবে এবং  ৪ মে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মহোদয়ের মাধ্যমে কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করা হবে। এছাড়া মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জাক অপসারণ কার্যক্রম অব্যাহত রয়েছে।

খাদ্য বিভাগের কর্মকর্তা জানান, বর্তমানে জেলা খাদ্য ভান্ডারে ৩ হাজার ৪ শত ৭৫ মেট্রিক টন চাল মজুদ রয়েছে।

বাংলাদেশ বেতার এর আঞ্চলিক পরিচালক জানান, প্রতিদিন নিয়মিত সকাল ১১টা হতে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত সম্প্রচার কার্যক্রম চলছে।

ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক বলেন, উপজেলা পর্যায়ে ইমামদের মাধ্যমে জঙ্গী বিরোধী প্রচারণাসহ জঙ্গীবাদ নির্মূলে উদ্বুদ্ধকরণের ক্ষেত্রে যথাযথ ভূমিকা রাখার জন্য নির্দেশনা দেওয়া হচ্ছে।

আঞ্চলিক পাসপোর্ট অফিসের কর্মকর্তা জানান, এ পর্যন্ত ২৯৭টি পাসপোর্ট প্রদান করা হয়েছে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট রাঙ্গামাটি ইউনিটের ইউনিট অফিসার জানান, রাঙ্গামাটি ইউনিটের ইকোসেক প্রকল্পের আওতায় বিভিন্ন উপজেলার পরিবারকে আর্থিক সহযোগিতা এবং বাঘাইছড়ি দূরছড়ি বাজারে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের একশত পরিবারের মধ্যে নগদ ২ লক্ষ টাকা সহায়তা প্রদান করা হয়েছে। এছাড়া চলতি মাসে শহরের বিভিন্ন স্থানে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে সহায়তা প্রদান করা হবে।

ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স এর কর্মকর্তা বলেন, প্রকল্পভুক্ত উপজেলার মধ্যে লংগদু ও রাজস্থলী উপজেলায় ফায়ার স্টেশন স্থাপনের জন্য স্থান নির্ধারণ হয়েছে। শীঘ্রই ফায়ার স্টেশন নির্মাণের কাজ শুরু হবে। জেলার কাউখালী উপজেলায় নতুন ফায়ার স্টেশন ভবনের কাজ সম্পন্ন হয়েছে। শীঘ্রই এ স্টেশনটি উদ্বোধন করা হবে। তিনি সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে অগ্নি নির্বাপণ যন্ত্র রাখারও পরামর্শ দেন।

এছাড়া সভায় উপস্থিত অন্যান্য বিভাগীয় কর্মকর্তাগণ স্ব স্ব বিভাগের কার্যক্রম উপস্থাপন করেন।

অরুনেন্দু ত্রিপুরা
২৫/০৪/২০১৭
জন সংযোগ কর্মকর্তা
রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ
ছবি এবং সংবাদ : লিটন শীল।

খবরটি শেয়ার করুন

Post Comment