ইউপিডিএফ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মুক্তির দাবিতে কুদুকছড়িতে বিক্ষোভ

২০ মে ২০১৭

প্রেস বিজ্ঞপ্তি –

ইউপিডিএফ সংগঠক পুলক জ্যোতি চাকমা, পিসিপি নেতা রিপন আলো চাকমা ও সুমন্ত চাকমার নিঃশর্ত মুক্তির দাবিতে রাঙ্গামাটির কুদুকছড়িতে আজ ২০ মে শনিবার দুপুর ২টায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রাঙ্গামাটি জেলা শাখা।

বিক্ষোভ মিছিলটি কুদুকছড়ি বাজারস্থ বড় মহাপুরুম (মাওরুম) স্কুল গেইট থেকে শুরু হয়ে বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে ইউপিডিএফ পুরাতন কার্যালয় সম্মূখে এসে এক সমাবেশে মিলিত হয়।

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি কুনেন্টু চাকমার সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক কংসাই মারমার পরিচালনায় সমাবেশে বক্তব্য প্রদান করেন গণতান্ত্রিক যুব ফোরাম রাঙ্গামাটি জেলা কমিটির আহব্বায়ক ধর্মসিং চাকমা ও হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মন্টি চাকমা।

সমাবেশে বক্তারা সরকারের ফ্যাসিবাদি চরিত্রের তীব্র সমালোচনা করে বলেন, সরকার এক দেশে দুই শাসন নীতি প্রয়োগের মাধ্যমে পাহাড়ে সেনা প্রশাসন জারি রেখে পার্বত্য চট্টগ্রামকে সেনাবাহিনী কর্তৃক সাধারণ জনগণসহ বিভিন্ন ছাত্র সংগঠন ও জনগণের প্রাণের দাবি পূর্ণ স্বায়ত্বশাসন আদায়ের সংগ্রামে আপোষহীন সংগঠন ইউপিডিএফ এর নেতাকর্মীদের অন্যায়ভাবে ধরপাকড় করে নির্যাতনের কারাগারে পরিণত করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক দমনমূলক ১১’নির্দেশনা জারির ফলে পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনী আরো বেশি বেপরোয়া ওঠে। যার ফলে পার্বত্য এলাকায় সাধারণ জনগণ থেকে শুরু করে সংগঠনের নেতাকর্মীদের উপর সেনাবাহিনীর অন্যায় ধরপাকড়, নিপীড়ন-নির্যাতন, রাতে-বিরাতে ঘরবাড়ি তল্লাশি চালিয়ে হয়রানি, এমনকি অন্যের ধর্মের প্রতিও বিদ্বেষ মনোভাবাপন্ন হয়ে ধর্মীয় অনুষ্ঠান ও মন্দিরে হামলা করে নাগরিক অধিকার হরণ এর মত অপকর্ম মাত্রাতিরিক্ত হারে বৃদ্ধি পেয়েছে।

বক্তারা বলেন, এরই ধারাবাহিকতায় সম্প্রতি গত ১ মে পিসিপি রাঙ্গামাটি জেলা শাখার সহ সাধারণ সম্পাদক রিপন আলো চাকমা, ৮ মে ইউপিডিএফ সংগঠক পুলক জ্যোতি চাকমা ও ১৮ মে দিবাগত রাত ২.৩০টার দিকে পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক সুমন্ত চাকমাকে সেনাবাহিনী অন্যায়ভাবে গ্রেফতার  এবং মিথ্যে মামলা দিয়ে জেল হাজতে প্রেরণ করে।

সমাবেশ থেকে বক্তারা পার্বত্য চট্টগ্রামে জারিকৃত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অগণতান্ত্রিক দমনমূলক ১১’নির্দেশনা বাতিলসহ ইউপিডিএফ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের উপর সেনাবাহিনী কর্তৃক অন্যায় ধর-পাকড়, নির্যাতন ও মিথ্যা মামলা প্রদান বন্ধকরণে পার্বত্য চট্টগ্রাম থেকে সেনা ক্যাম্প প্রত্যাহার এবং অবিলম্বে সেনাবাহিনী কর্তৃক অন্যায় আটককৃত ইউপিডিএফ সংগঠক ও পিসিপি নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবি জানান।

বার্তা প্রেরক –

বিপ্লব চাকমা

দপ্তর সম্পাদক

বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)

রাঙ্গামাটি জেলা শাখা।

খবরটি শেয়ার করুন

Post Comment