লংগদুতে অগ্নিসংযোগে ক্ষতিগ্রস্তদের মাঝে জেলা পরিষদের ত্রাণ বিতরণ

লংগদু রিপোর্ট –

রাঙ্গামাটির লংগদু উপজেলায় পাহাড়িদের বাড়িঘরে অগ্নিসংযোগের ঘটনায় ক্ষতিগ্রস্ত ২শত ১৪ পরিবারের মাঝে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ হতে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

শনিবার (২৪ জুন) সকালে লংগদুর তিনটিলা বৌদ্ধ বিহারের আশ্রয় কেন্দ্রে থাকা অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ ৫ হাজার টাকা ৩০ কেজি চাল, পোশাকসহ অন্যান্য নিত্য ব্যবহার্য সামগ্রী বিতরণ করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

এ সময় পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য হাজী কামাল উদ্দিন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সবির কুমার চাকমা, জেলা পরিষদ সদস্য মো: জানে আলম, ৭নং লংগদু ইউপি চেয়ারম্যান কুলিন মিত্র চাকমা, ১নং আটারকছড়া ইউপি চেয়ারম্যান মঙ্গল কান্তি চাকমা, ২৪নং মাইনীমুখ মৌজার হেডম্যান মানিক কুমার চাকমা, লংগদু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মমিনুল ইসলাম, জন সংহতি সমিতির সাধারণ সম্পাদক মনি শংকর চাকমা’সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ত্রাণ বিতরণকালে জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, লংগদুর পাহাড়িদের বাড়ি ঘরে যে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে তা সভ্য সমাজে মেনে নেয়া যায় না। এই ঘটনায় জড়িত যারাই থাকুক অপরাধীদের অবশ্যই আইনের আওতায় আনা হবে। অপরাধীকে খুঁজে বের করে শাস্তির বিধান করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, অগ্নিকান্ডে সাধারণ মানুষ যে ঘরবাড়ি হারা হয়েছে সরকার তাদের পুনর্বাসনের পরিকল্পনা নিয়েছে। তিনি বলেন, ইতিমধ্যে পার্বত্য মন্ত্রণালয় পুনর্বাসন প্রক্রিয়া শুরু করেছে। অচিরেই তা শুরু হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। চেয়ারম্যান বলেন, ক্ষতিগ্রস্ত লোকজন যাতে পুনরায় স্বাভাবিক জীবন যাপন শুরু করতে পারে তার জন্য জেলা পরিষদ সহায়তার হাত অব্যাহত রাখবে। তিনি ক্ষতিগ্রস্ত লোকজনকে মনোবল সুদৃঢ় করে সামনের দিনগুলোকে ধৈর্যের সাথে মোকাবেলার আহবান জানান।

উল্লেখ্য ২ জুন খাড়াছড়ির দীঘিনালা লংগদু সড়কে ভাড়ায় চালিত মোটর সাইকেল চালক নুরুল ইসলাম নয়ন হত্যাকান্ডের জের ধরে বিক্ষুব্ধ লোকজন লংগদুর তিনটিলা, মানিক জোড় ছড়া ও বাইট্টা পাড়া গ্রামের পাহাড়িদের বাড়িতে অগ্নিসংযোগ করলে পাহাড়িদের ২৫০টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিগ্রস্তরা তিনটিলা বৌদ্ধ বিহার, লংগদু বালিকা উচ্চ বিদ্যালয়, স্থানীয় একটি প্রাইমারি স্কুলের আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে।

খবরটি শেয়ার করুন

Post Comment