রাঙ্গামাটি জেলা পরিষদ হতে নান্যাচরে কৃষকদের মাঝে ফলদ চারা বিতরণ

নান্যাচর রিপোর্ট –

রাঙ্গামাটিতে সাম্প্রতিক ভূমিধস ও ভারী বর্ষণের ফলে ক্ষতিগ্রস্ত বাগান চাষীদের মাঝে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ হতে বিভিন্ন ফলদ চারা বিতরণ করা হয়।

বৃহস্পতিবার (১৩ জুলাই) সকালে নান্যাচর হর্টিকালচার সেন্টারে উপজেলার ৪টি ইউনিয়নের ৭২টি পরিবারের বাগান চাষীদের মাঝে চাষী প্রতি ৩০টি করে বিভিন্ন ফলদ চারা বিতরণ করা হয়।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ত্রিদীপ কান্তি দাশ -এর সভাপতিত্বে চারা বিতরণী অনুষ্ঠানে প্রধান নান্যাচর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট শক্তিমান চাকমা, বিশেষ অতিথি নান্যাচর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রণ বিকাশ চাকমা, নান্যাচর হর্টিকালচার সেন্টারের সিনিয়র উদ্যান তত্ত্ববিদ মো: শফিকুল ইসলাম, নান্যাচর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াব’সহ ইউনিয়নের জন প্রতিনিগণ উপস্থিত ছিলেন।

চারা বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছ লাগানোর বিকল্প নেই। গাছ থেকে আমরা খাদ্য পাই। গাছ আমাদের অক্সিজেনের পাশাপাশি অর্থ উর্পাজনের পথ বের করে দেয়। প্রতিটি আঙ্গিনায় যত্ন সহকারে গাছ লাগিয়ে পরিবেশ রক্ষা করুন এবং সকলে মিলে গাছ লাগালে পরিবেশের ভারসাম্য নষ্ট হবে না।

সভাপতির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষকের উন্নয়নে এ সরকার সব সময় পাশে ছিল এবং ভবিষ্যতেও থাকবে। তিনি কৃষকদের উদ্যেশ্যে বলেন, যে চারাগুলো জেলা পরিষদ থেকে আপনাদের বিতরণ করা হচ্ছে সেগুলো আধুনিক পদ্ধতিতে রোপণ ও পরিচর্যা করলে ভবিষ্যতে আর্থিক স্বচ্ছলতা আসবে। তিনি বলেন, ফলের গাছ আমাদের পুষ্টির চাহিদা পূরণ করে। গাছ থেকে আমরা যে অক্সিজেন পাই, তা দিয়ে মানব সমাজ বেঁচে থাকার একমাত্র অবলম্বন দাড়িয়েছে। তাই সবাইকে বেশী করে গাছ লাগানোর পরামর্শ দেন তিনি।

পরে অতিথিবৃন্দ নান্যাচর উপজেলার সবকটি ইউনিয়নের বাগান চাষীদের হাতে চারাগুলো তুলে দেন।

খবরটি শেয়ার করুন

Post Comment