ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি দলিত নেতা রাম নাথ কোবিন্দ

অনলাইন ডেস্ক –

প্রত্যাশিতভাবেই বিপুল ভোটে জিতে ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়েছেন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী রাম নাথ কোবিন্দ। গণনা শেষে কোবিন্দের ঝুলিতে গেছে ৬৫.৬৫% ইলেক্টোরাল ভোট।

বৃহস্পতিবার সকাল থেকেই আভাস মিলেছিল। লোকসভা, রাজ্যসভা ও ১১ রাজ্যের ভোট গণনা শেষেই ছবিটা পরিষ্কার হয়ে যায়। তখনই কোবিন্দের ঝুলিতে ৪,৭৯,৫৮৫ ইলেক্টোরাল কলেজ ভোট। অন্যদিকে তখন মীরা কুমারের পেয়েছেন মাত্র ২,০৪,৫৯৪ ভোট। এরপরেই শুরু হয়ে যায় বিজয় উত্‍‌সব। কোবিন্দের গ্রামের লোকজন ততক্ষণে পূজার্চনা শেষে মেতেছেন বিজয়োল্লাসে।

এনডিএর দলিত প্রার্থী কোবিন্দ সংসদ থেকে ৩,৬৯,৫৭৬ ইলেক্টোরাল ভোট পেয়েছেন। আর মীরা কুমার পেয়েছেন ১,৫৯,৩০০ ভোট। ২১টি ভোট অবৈধ বলে ঘোষণা করা হয়।

এই পরাজয়কে হাসিমুখে মেনে নিয়ে বিরোধী পদপ্রার্থী মীরা কুমার বলেন, ‘আমি দুঃখিত নই। কেন দুঃখ করব? আমি একজন যোদ্ধা। আমার দেশের সংখ্যাগরিষ্ঠ পুরুষ ও মহিলাদের বিশ্বাসের জন্য আমি লড়াই করেছি।’ দেশের চতুর্দশ রাষ্ট্রপতিকে অভিনন্দন জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে দেয়া পোস্টে বলেন, আমাদের পরবর্তী প্রেসিডেন্ট হতে যাওয়া রামনাথ কোবিন্দকে অভিনন্দন।

এদিকে ভারতের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় রাম নাথ কোবিন্দকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের থেকে দেয়া এক প্রেস রিলিজে এ কথা জানানো হয়েছে।

ভারতের নবনির্বাচিত রাষ্ট্রপতিকে দেয়া অভিনন্দন বার্তায় প্রধানমন্ত্রী বলেন, ভারতীয় প্রজাতন্ত্রের সর্বোচ্চ কার্যালয়ে নির্বাচিত হওয়ায় বাংলাদেশ সরকার ও জনগণ এবং আমার নিজের পক্ষ থেকে আপনাকে আন্তরিক অভিনন্দন। বাংলাদেশ ও ভারতের সম্পর্ক সাংস্কৃতিক, ঐতিহাসিক ও সভ্যতার মিলের বন্ধনের ভিত্তিতে বাংলাদেশ ও ভারতের সম্পর্ক প্রতিষ্ঠিত। এই সম্পর্কের ভিত্তিতে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে গেছি। দুই দেশের জনগণের উন্নতি অর্জনের লক্ষ্যে আমরা  ভারত সরকারের সঙ্গে সম্পর্ক বিভিন্ন প্রেক্ষিতে নতুন উচ্চতায় নিয়ে যেতে চায়।

প্রধানমন্ত্রী ভারতের নবনির্বাচিত রাষ্ট্রপতির সফলতা কামনা করে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

খবরটি শেয়ার করুন

Post Comment