সাড়ম্বরে রাঙ্গামাটিতে বিশ্ব পর্যটন দিবস পালিত

রাঙ্গামাটি রিপোর্ট –


বর্ণাঢ্য মোটর শোভাযাত্রা, আলোচনা সভা ও নানান আয়োজনের মধ্য দিয়ে রাঙ্গামাটিতে বিশ্ব পর্যটন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার (২৭ সেপ্টেম্বর) সকালে মোটর শোভাযাত্রার মাধ্যমে পর্যটন দিবসের উদ্বোধন করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। শোভাযাত্রাটি শহীদ মিনার থেকে শুরু হয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনিষ্টিটিউটে গিয়ে শেষ হয়।

পরে জেলা পরিষদ সদস্য অমিত চাকমা রাজু’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, পর্যটন কর্পোরেশনের মহা ব্যবস্থাপক মোহাম্মদ জালাল উদ্দিন আকবর, অতিরিক্ত পুলিশ সুপার এম কে এইচ জাহাঙ্গীর হোসেন, জেলা পরিষদ সদস্য মনোয়ারা জাহান, রাঙ্গামাটি পর্যটন ব্যবস্থাপক আলো বিকাশ চাকমা।

সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, রাঙ্গামাটিতে পর্যটনের উন্নয়নে পার্বত্য জেলা পরিষদ থেকে সোয়া ১২শ কোটি টাকার মেগা প্রকল্প হাতে নেয়া হয়েছে। প্রকল্পের কাজ ইতিমধ্যে অনেক দূর এগিয়ে গেছে। পার্বত্য মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলে আগামী বছরের প্রকল্পের কাজ শুরু করা সম্ভব হবে। আর তা হলে রাঙ্গামাটি পর্যটন শিল্প দেশী বিদেশী পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে বলে তিনি আশা প্রকাশ করেন।

পাহাড়, হ্রদ বেষ্টিত এই পার্বত্য রাঙ্গামাটি দেশের পর্যটন খাতে অত্যন্ত ভালো একটি অবস্থানে রয়েছে উল্লেখ করে চেয়ারম্যান বলেন, আগামীতে দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমনের জন্য সেরা স্থান হয়ে উঠতে পারবে রাঙ্গামাটি। রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ পর্যটন শিল্প বিকাশে অধিকতর গুরুত্ব দিচ্ছে। তিনি স্থানীয় পর্যটনের উৎসাহ বাড়াতে দৃষ্টিনন্দন ও পরিবেশ বান্ধব পর্যটন কেন্দ্র গড়ে তোলারও পরামর্শ দেন। পার্বত্য রাঙ্গামাটির অর্থনীতি পর্যটনকে কেন্দ্র করে আরো উন্নত হয়ে উঠবে মন্তব্য করেন তিনি।

খবরটি শেয়ার করুন

Post Comment