বাঘাইছড়িতে তিলোকানন্দ মহাথেরোর ৮০তম জন্ম জয়ন্তী পালন

বাঘাইছড়ি রিপোর্ট –

পার্বত্য অঞ্চলে সরকারের প্রতিটি উন্নয়ন কর্মকান্ডে একটি মহল বাধা সৃষ্টি করছে বলে অভিযোগ করে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার বলেন, পার্বত্য চট্টগ্রামের দুর্গম অঞ্চলের মানুষের জন্য শেখ হাসিনার সরকার খুবই আন্তরিক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অঞ্চলের উন্নয়ন করতে চাইলে আঞ্চলিক রাজনৈতিক একটি দল বাধা সৃষ্টি করছে। যে কোন উন্নয়ন কর্মকান্ডে আমরা হাত দিতে চাইলে তাতে তারা বাধা প্রদান করে। কারণ তারা জনগণের কাছে দায়বদ্ধ নয়। বাধা প্রদান করে তারা এলাকার উন্নয়নের পাশাপাশি নিজেদের ক্ষতি নিজেরাই করছে বলে তিনি মন্তব্য করেন।

শুক্রবার রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার রূপকারী ইউনিয়নে কাচালং শিশু সদন কর্তৃক আয়োজিত সাদা মনের মানুষ খ্যাত ভদন্ত তিলোকানন্দ মহাথেরোর ৮০তম জন্ম জয়ন্তী পালন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দীপংকর তালুকদার এ কথা বলেন।

রাঙ্গামাটি বাঘাইছড়ি মগবান শাক্যমনি বৌদ্ধ বিহার প্রাঙ্গণে অনুষ্ঠিত ধর্মীয় সভায় প্রধান ধর্মীয় আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের চেয়ারম্যান ভদন্ত ড. জিনবোধি মহাথেরো। বিশেষ অতিথি ছিলেন রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাঘাইছড়ি উপজেলার সাবেক চেয়ারম্যান সুদর্শন চাকমা, আয়োজক কমিটির আহবায়ক বিশ্বজিৎ চাকমা। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য হাজী মোহাম্মদ কামাল উদ্দিন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য মনোয়ারা আকতার জাহান, রাঙ্গামাটি জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জ্যোর্তিময় চাকমা কেরল, জেলা আওয়ামী লীগের বন পরিবেশ বিষয়ক সম্পাদক অভয় প্রকাশ চাকমা, বাঘাইছড়ি উপজেলা পৌরসভার মেয়র মো: জাফর আলীসহ বাঘাইছড়ি উপজেলার স্থানীয় জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ার‌্যান বলেন, কাচালং শিশু সদনের ভিক্ষু সাদা মনের মানুষ খ্যাত ভদন্ত তিলোকানন্দ মহাথেরো পুরো জীবনটাই অসহায় মানুষদের পাশে থেকে নিজের জীবনের ৮০টি বছর পার করেছেন। তার কাছ থেকে আমাদের অনেক কিছু শিক্ষণীয় বিষয় রয়েছে। তিনি অসহায় শিশুদের জন্য যা কিছু করে গেছেন তা এ জেলাবাসী সারা জীবন মনে রাখবে।

ধর্মীয় সভায় সংঘদান, অষ্টপরিস্কার দান, বুদ্ধমূর্তি দান সহ বিভিন্ন ধর্মীয় কার্যাদি অনুষ্ঠিত হয়। এছাড়া ভদন্ত তিলোকানন্দ মহাথেরোর জীবন নিয়ে লেখা বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

পরে মগবান শাক্যমনি বৌদ্ধ বিহারের রাঙ্গামাটি জেলা পরিষদের অর্থায়নে নির্মিত ছাত্রবাসের উদ্বোধন করেন অতিথিবৃন্দ।

খবরটি শেয়ার করুন

Post Comment