প্রতিবন্ধী দিবসে রাঙ্গামাটিতে র‌্যালি ও আলোচনা সভা

প্রেস রিপোর্ট –

 

‘সবার জন্য টেকসই ও সমৃদ্ধ সমাজ’ এ প্রতিপাদ্যে ২৬তম আন্তর্জাতিক এবং ১৯তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে রাঙ্গামাটিতে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে।

রোববার (৩ ডিসেম্বর) সকালে জেলা সমাজ সেবা অধিদপ্তর, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র এবং জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ এবং স্থানীয় সমাজ কল্যাণ স্বেচ্ছাসেবী সংস্থাসমূহের সহযোগিতায় রাঙ্গামাটি প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্র থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভা শেষে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। জেলা সমাজ সেবা বিভাগের আহবায়ক ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য স্মৃতি বিকাশ ত্রিপুরার সভাপতিত্বে আলোচনা সভায় জেলা পরিষদ সদস্য মনোয়ারা আক্তার জাহান, ডেপুটি সিভিল সার্জন ডা. নীহার রঞ্জন নন্দী, জেলা শিল্পকলার সহ-সভাপতি সুনীল কান্তি দে, জেলা শিল্পকলার সম্পাদক মুজিবুল হক বুলবুল, প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের সম্পাদক নুরুল আবছার, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা অমর চাঁন চাকমা বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. নজরুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, প্রতিবন্ধীদের জন্য বর্তমান সরকার প্রতিবন্ধী ভাতা প্রদানসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে যা ইতোমধ্যে উদাহরণ সৃষ্টি করেছে। তিনি বলেন, সাধারণ মানুষের ন্যায় তাদেরও রয়েছে বিভিন্ন প্রতিভা। সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানরা যদি প্রতিবন্ধীদের কল্যাণে এগিয়ে আসে তাহলে তারাও একদিন দেশের জন্য সুনাম বয়ে আনবে। তিনি বলেন, প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়। তারা আমাদের সমাজেরই অংশ। জেলার প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডের কোন প্রতিবন্ধী যাতে তালিকা হতে বাদ না পরে সে বিষয়ে লক্ষ্য রাখার জন্য সমাজ সেবা বিভাগের কর্মকর্তাদের নির্দেশ দেন চেয়ারম্যান।

পরে প্রতিবন্ধিতা উত্তরণের সফল ব্যক্তি হিসেবে তিনজনকে সম্মাননা স্মারক ও বিভিন্ন ইভেন্টের খেলায় অংশ গ্রহণকারী প্রতিবন্ধী শিশুদের মাঝে পুরস্কার এবং সহায়ক উপকরণ হুইল চেয়ার, ক্র্যাচ বিতরণ করেন অতিথিবৃন্দ।

অরুনেন্দু ত্রিপুরা
জন সংযোগ কর্মকর্তা
রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ
ছবি এবং সংবাদ : লিটন শীল।

খবরটি শেয়ার করুন

Post Comment