গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবিতে রাঙ্গামাটিতে বিক্ষোভ

প্রেস বিজ্ঞপ্তি –

সেনা – পুলিশের বাধার মুখে “নান্যাচর কলেজের নবীন বরণকে কেন্দ্র করে শিক্ষা মন্ত্রণালয়ের কর্তৃক জারিকৃত অবৈধ অগণতান্ত্রিক নির্দেশনা বাতিল পূর্বক পার্বত্য চট্টগ্রামে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার দাবিতে”- রাঙ্গামাটি কুদুকছড়িতে বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ ( পিসিপি) রাঙ্গামাটি জেলা শাখা। বিক্ষোভ মিছিলটি দুপুর ১.০০টায় বড় মাওরুম (মহাপ্রুম) উচ্চ বিদ্যালয়ের গেইট থেকে শুরু হয়ে বাজার প্রদক্ষিণ করে একই স্থানে এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। পিসিপি জেলা কমিটির সহ সাধারণ সম্পাদক রিপন আলো চাকমার সঞ্চালনায়, পিসিপি জেলা শাখার সভাপতি কুনেন্টু চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন- গণতান্ত্রিক যুব ফোরাম রাঙ্গামাটি জেলা শাখার আহ্বায়ক ধর্মসিং চাকমা ও পিসিপির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অনিল চাকমা প্রমুখ।

বক্তারা বলেন, নান্যাচর কলেজে নবীন বরণ অনুষ্ঠানকে কেন্দ্র করে কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে অগণতান্ত্রিক সার্কুলার জারি করা হয়। এমন সার্কুলার বিশ্বের ইতিহাসে কোনো সরকার, কোনো শিক্ষা মন্ত্রণালয় এ ধরনের সার্কুলার জারি করেছে বলে জানা নেই।

বক্তারা আরো বলেন, সরকার স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক অগণতান্ত্রিক ১১ নির্দেশনা জারি করে – অন্যায়ভাবে ইউপিডিএফ -এর নেতা কর্মীদের উপর ধর-পাকড়, মিথ্যা মামলা দিয়ে যাচ্ছে। আর পার্বত্য চট্টগ্রামে শান্তিপূর্ণ মিছিল সমাবেশ করতে দিচ্ছে না। সমাবেশে বক্তারা অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম থেকে সেনা শাসন ও অগণতান্ত্রিক ১১ নির্দেশনা প্রত্যাহার করে গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি করার জোর দাবি জানান। এছাড়া বক্তারা পার্বত্য চট্টগ্রামে জেলা পরিষদ কর্তৃক প্রাইমারি শিক্ষক নিয়োগে ঘুষ দুর্নীতি বন্ধ ও দুর্নীতিবাজদের যথাযথ শাস্তি এবং শিক্ষার্থীদেরকে যুগোপযোগী শিক্ষার ব্যবস্থা করার দাবি জানান ।

বক্তারা আজকের এই ছাত্র সমাবেশে যোগদানকারীদেরকে সেনা কর্তৃক বাধা প্রদানের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

বার্তা প্রেরক –

বিপ্লব চাকমা

দপ্তর সম্পাদক, রাঙ্গামাটি জেলা শাখা, পিসিপি।

খবরটি শেয়ার করুন

Post Comment