রাঙ্গামাটিতে মাসব্যাপী তাঁত বস্ত্র ও হস্ত শিল্প মেলা শুরু

রাঙ্গামাটি রিপোর্ট –


পার্বত্য এলাকার উৎপাদিত তাঁত বস্ত্রের প্রসার ও হস্তশিল্প উদ্যোক্তাদের ক্ষমতায়নের মাধ্যমে পেশাগত দক্ষতা উন্নয়ন’সহ অধিক উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে সোমবার (২২ জানুয়ারি) রাঙ্গামাটিতে মাসব্যাপী তাঁত বস্ত্র ও হস্তশিল্প মেলা – ২০১৮ শুরু হয়েছে।

সোমববার বিকেলে রাঙ্গামাটি কুমার সমিত রায় জিমনেসিয়াম প্রাঙ্গণে মাসব্যাপী তাঁত বস্ত্র ও হস্ত শিল্প মেলার উদ্বোধন করেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

রাঙ্গামাটির উদ্যোক্তা উন্নয়ন পরিষদ ও জাতীয় ক্ষুদ্র কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব) রাঙ্গামাটি এ মেলার আয়োজন করেছে। মেলায় রাঙ্গামাটির ২০টিসহ দেশের অন্যান্য স্থানের মোট ৬৪টি স্টলে বিভিন্ন পণ্য সামগ্রী স্থান পেয়েছে।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে জিমনেসিয়াম প্রাঙ্গণে উদ্যোক্তা উন্নয়ন পরিষদ ও জাতীয় ক্ষুদ্র কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব) রাঙ্গামাটি শাখার সভাপতি বিপ্লব চাকমার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, রাঙ্গামাটি রিপোটার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা।

মেলার উদ্বোধন করতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে জেলা পার্বত্য পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, পার্বত্য এলাকার বস্ত্রশিল্প সামগ্রীর উৎপাদন বাড়াতে ও বাজার সৃষ্টি করতে এই মেলা বিশেষ ভূমিকা রাখবে। তিনি বলেন, পাহাড়ি বস্ত্র শিল্পের যে ঐতিহ্য ও সুনাম রয়েছে তা ধরে রাখতে হলে স্থানীয় উদ্যোক্তাদের একত্রিত হয়ে কাজ করতে হবে। বস্ত্র শিল্পের সঙ্গে জড়িত শ্রমিক মালিক উভয়কে আন্তরিকতার সাথে কাজ করতে হবে। তিনি শ্রমিকদের আরো দক্ষ করে তুলতে প্রশিক্ষণের উপর গুরুত্বারোপ করে বলেন, পাহাড়ি বস্ত্র ও হস্তশিল্পের যে চাহিদা রয়েছে তা পূরণ করতে দক্ষ শ্রমিকের প্রয়োজন। পণ্যের গুণগত মান ঠিক রেখে বস্ত্র ও হস্ত শিল্পের উৎপাদন বাড়ানো গেলে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া সম্ভব বলে তিনি মত ব্যক্ত করেন।

পরে ফিতা কেটে ও ফেস্টুন উড়িয়ে মেলার উদ্বোধন করা হয়। মেলার উদ্বোধনের পর রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

উল্লেখ্য, উদ্যোক্তা উন্নয়নের ধারাবাহিক অংশ হিসেবে এ বছরও উদ্যোক্তা উন্নয়ন পরিষদ ও জাতীয় ক্ষুদ্র কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব) রাঙ্গামাটির’সহ দেশের বিভিন্ন স্থানের উদ্যোক্তাদের পণ্য বাজারজাত ও প্রসারের লক্ষ্যে রাঙ্গামাটিতে যে মেলার আয়োজন করেছে তাতে পণ্যের প্রসারের পাশাপাশি স্থানীয় জনগণের বিনোদনের সুযোগ হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন মেলার উদ্যোক্তারা।

খবরটি শেয়ার করুন

Post Comment