রাঙ্গামাটিতে চিত্রাংকন ও সাংস্কৃতিক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান

রাঙ্গামাটি রিপোর্ট –

রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউটের উদ্যোগে জেলা পর্যায়ে তিনদিন ব্যাপী চিত্রাংকন ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠিত হয়।

রবিবার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউটে অনুষ্ঠানের প্রধান অতিথি রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এ সময় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউটের পরিচালক রুনেল চাকমা, রাঙ্গামাটি বিসিকের সহকারী ব্যবস্থাপক স্বপন ত্রিপুরা, উপজাতীয় সাংস্কৃতিক ইন্সটিটিউটের প্রাক্তন পরিচালক সুগত চাকমা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, বর্তমান সরকার পার্বত্যবাসীর প্রতি খুবই আন্তরিক। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ভাষা ও সংস্কৃতি রক্ষায় আন্তরিকভাবে কাজ করে চলেছে। কারণ একটি জাতির পরিচয় তার ভাষা ও সংস্কৃতি নিয়ে। তিনি বলেন, নৃ-গোষ্ঠীরা যাতে নিজ নিজ ভাষা ও অক্ষরে পড়ালেখা করতে পারে সে জন্য বর্তমান সরকার বিনামূল্যে নৃ-গোষ্ঠীদের নিজস্ব ভাষায় বই বিতরণ করছে। তারই ধারাবাহিকতায় রাঙ্গামাটি জেলা পরিষদ বিদ্যালয়ের নৃ-গোষ্ঠী শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করছে। এ ধারা অব্যাহত থাকবে। তিনি বলেন, নৃ-গোষ্ঠীরা যাতে তাদের নিজস্ব সংস্কৃতিকে ভুলে না যায় সেজন্য সাংস্কৃতিক ইন্সটিটিউটের মাধ্যমে সংস্কৃতি চর্চায় বিভিন্ন প্রশিক্ষণ ও প্রতিযোগিতার আয়োজন করছে। তিনি অংশ গ্রহনকারী বিজয়ীদের উদ্দেশ্যে বলেন, নিজ নিজ জাতিগোষ্ঠীর সংস্কৃতি রক্ষায় এখন থেকে যেভাবে চর্চা ও প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে তোমরা বিজয়ী হচ্ছো তা আগামীতে জেলা, বিভাগীয় ও দেশ বিদেশে প্রসার ঘটাতে চেষ্টা চালিয়ে যেতে হবে। কারণ একটি মন্ত্রীর চাইতে একজন শিল্পীর সুনাম অনেক দূর পৌছায়।

এর আগে অনুষ্ঠানের প্রারম্ভে অংশ গ্রহনকারী প্রতিযোগীদের পরিবেশনায় সঙ্গীত ও নৃত্য পরিবেশিত হয়।

খবরটি শেয়ার করুন

Post Comment