রাঙ্গামাটিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে হিল উইমেন্স ফেডারেশন

প্রেস বিজ্ঞপ্তি –

আজ ৮ র্মাচ (বৃহস্পতিবার) দুপুর ২টায় রাঙ্গামাটি কুদুকছড়িতে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিক্ষোভ মিছিল ও সমাবশ করেছে হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লউিএফ)। সভার প্রারম্ভেই বড় মহাপুরম উচ্চ বিদ্যালয় গেইট থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি কুদুকছড়ি বাজার প্রদক্ষিণ শেষে পুনরায় স্কুলগেইটের সামনে এসে বিক্ষোভ সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বক্তারা বিলাইছড়ির দুই মারমা তরুণীকে ধর্ষণ ও যৌন হয়রানীর ঘটনায় নিরাপত্তা বাহিনী ও প্রশাসনের বিতর্কিত ভূমিকার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। অবিলম্বে বিলাইছড়ির ফারুয়া সেনাক্যাম্পের দায়িত্বপ্রাপ্ত সেনা অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং দোষী সেনা সদস্যদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

বক্তারা পাহাড়ের সম্মানিত চাকমা রাজার সহধর্মীনি রাণী য়েন য়েন -এর ওপর হামলাকারী ও পিসিপি নেতার রমেল চাকমার খুনি রাঙ্গামাটি রিজিয়নের জিটুআই মেজর তানভীরের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণেরও জোর দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে বিশ্বের অন্যতম সামরিকায়িত অঞ্চল। এখানে প্রায় স্বাধীনতার পর থেকে অঘোষিত সেনাশাসন জারি রাখা হয়েছে। গেল ২০১৬ সালে ২২ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সংবিধান পরিপন্থী ১১দফা নির্দেশনা জারী করে ২৪ পদাতিক ডিভিশনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম সেনাবাহিনীকে সর্বময় ক্ষমতার মালিক বানানো হয়েছে। এরপর থেকে সেনাবাহিনী আরো বেপরোয়া আকারে মানবাধিকার লঙ্ঘন করে যাচ্ছে। বক্তারা রাষ্ট্রের জাতিগত দমন-পীড়ন ও নির্যাতনের বিরুদ্ধে পার্বত্য চট্টগ্রামের নারীসমাজকে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়ানোর আহ্বান জানান।

সমাবশেে ঘিলাছড়ি নারী নির্যাতন প্রতিরোধ কমিটির সভাপতি শান্তিপ্রভা চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন পার্বত্য নারী সংঘের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কাজলী ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরাম রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি ধর্মশিং চাকমা, এইচডব্লিউএফ রাঙ্গামাটি জেলা সহ-সভাপতি রূপসী চাকমা, পিসিপির রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি কুনেন্টু চাকমা ও এইচডব্লিউএফ রাঙ্গামাটি জেলা সাধারণ সম্পাদক জেসী চাকমা। সভা পরিচালনা করেন এইচডব্লিউএফ রাঙ্গামাটি জেলা সাধারণ সম্পাদক দয়াসোনা চাকমা।

বার্তা প্ররেক
রেনেশা চাকমা
দপ্তর সম্পাদক
হিলউইমেন্স ফেডারেশন
রাঙ্গামাটি জেলা শাখা।

খবরটি শেয়ার করুন

Post Comment