মারমাদের পানি খেলার মধ্যে দিয়ে রাঙ্গামাটিতে শেষ হলো সাংগ্রাই

রাঙ্গামাটি রিপোর্ট –

মারমা সম্প্রদায়ের সামাজিক উৎসব সাংগ্রাই পানি খেলা আযোজনের মধ্য দিয়ে রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জাতি গোষ্ঠীর বর্ষ বিদায় ও বরণের সামাজিক উৎসব শেষ হয়েছে।

বুধবার (১৮ এপ্রিল) দুপুরে মারমা সংস্কৃতি সংস্থা (মাসস) রাঙ্গামাটির আসামবস্তী নারিকেল বাগানে কেন্দ্রীয়ভাবে আয়োজিত সাংগ্রাই অনুষ্ঠানে সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার ঘন্টা বাজিয়ে উৎসবে পানি খেলার উদ্বোধন করেন।

পরে একে অপরকে পানি ছিটিয়ে শুরু হয় পানি খেলা। মারমা তরুণ তরুণীরা কয়েকটি দলে অংশ নেয় পানি খেলায়। জল উৎসবের পাশাপশি চলে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। কয়েক হাজার মারমা নারী পুরুষ এ উৎসবে যোগ দেয়।

মারমারা পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে এই জল উৎসব করে থাকে। এটি মারমাদের প্রধান সামাজিক উৎসব হওয়ায় পালন করা হয় জাঁকজমকভাবে।

পুরাতন বছরের সকল দুঃখ, গ্লানি ধুয়ে মুছে নতুন বছরকে স্বাগত জানাতে এ জল উৎসব সমবেত হয় পাহাড়ের মারমা সম্প্রদায়ের মানুষ।

উৎসবে রাঙ্গামাটির সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল গোলাম ফারুক, জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ, পুলিশ সুপার আলমীর কবীরসহ স্থানীয় নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

খবরটি শেয়ার করুন

Post Comment