‘চুক্তি বাস্তবায়ন ও অস্ত্রবাজি একসাথে হয় না’

রাঙ্গামাটি রিপোর্ট –

রাঙ্গামাটির রিজিয়ন কমান্ডার গোলাম ফারুক বলেছেন, অবৈধ অস্ত্র দিয়ে এখনো পাহাড়ে চাঁদাবাজি হচ্ছে, এসব অস্ত্র দিয়ে সাধারণ মানুষকে জিম্মি করে রাখা হয়েছে। যে শান্তিচুক্তির ফলে পাহাড়ে শান্তির সুবাতাস থাকার কথা সেখানে আজো চাঁদাবাজি হচ্ছে, খুন হচ্ছে। তিনি বলেন, শান্তি চুক্তি হয়েছে এই এলাকার শান্তির জন্য। আজ চুক্তি বাস্তবায়নের কথা বলা হচ্ছে, কিন্তু অস্ত্র ছাড়া যাবে না। দুইটা তো একসাথে হয় না। রাষ্ট্রের সুবিধা নিয়ে রাষ্ট্রবিরোধী কোন কাজ গ্রহণযোগ্য হবে না।

তিনি বুধবার হেডম্যান-কার্বারীদের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। রাঙ্গামাটি জেলা প্রশাসনের উদ্যোগে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে এ সভার আয়োজন করা হয়।

এসময় তিনি আরো বলেন, রাষ্ট্র বেকায়দায় ছিলো বলে চুক্তি সম্পাদিত হয়নি। কিংবা এমন হয়নি যে তারা যুদ্ধে জয়লাভ করে সরকারকে বাধ্য করেছেন চুক্তি করতে, তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে বলেই তারা শান্তি চুক্তি করতে বাধ্য হয়েছে। কোন কারণে তাদের ভাবার কিছু নাই যে তারা শক্তিশালী। তিনি বলেন, চুক্তির ফলে সে অবৈধ শক্তি বেঁচে গেছে বলে তিনি মন্তব্য করেন।

রাঙ্গামাটির জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ’র সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. আলমগীর কবীর, সদর জোন কমান্ডার রেদুয়ানুল ইসলাম, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য অংসু প্রু চৌধুরী, পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, হেডম্যান-কার্বারী এসোসিয়েশন রাঙ্গামাটি জেলার সভাপতি চিং কিউ রোয়াজা ও সাধারণ সম্পাদক জ্যোতির্ময় চাকমা। অনুষ্ঠানের সঞ্চালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এস এম শফি কামাল।

রাঙ্গামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ বলেন, সামাজিক আন্দোলনের মাধ্যমে অস্ত্রধারীদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে হবে। পাহাড়ে সন্ত্রাস বন্ধের জন্য সরকার বদ্ধপরিকর জানিয়ে তিনি বলেন, সন্ত্রাস দমনে হেডম্যান-কার্বারীদের পরামর্শ গুরুত্বের সাথে বিবেচনা করা হবে।

রাঙ্গামাটির পুলিশ সুপার আলমগীর কবির বলেন, আমরা হতাশ হবো না, এখানে যারা বসে আছেন তারা সাধারণ কেউ না। আমি আপনাদের সাধারণ ভাবি না। আপনারা অনেক শক্তিশালী। পার্বত্য অঞ্চলের শান্তির জন্য আপনাদের ভূমিকা অনেক। পাহাড়ে যেসব সন্ত্রাসী আছে আমরা যদি তাদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে পারি, তাহলে আমাদের শক্তির কাছে তারা কখনো পারবে না।

খবরটি শেয়ার করুন

Post Comment