সীতাকুন্ডে দুই ত্রিপুরা কিশোরীকে ধর্ষণ ও হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ

১৯ মে ২০১৮

প্রেস বিজ্ঞপ্তি –

পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারী নির্যাতন-গুম-খুন-হত্যা বন্ধ কর, চট্টগ্রাম সীতাকুন্ডে ত্রিপুরা কিশোরীদের হত্যার প্রতিবাদে ও হত্যাকারীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়ি জেলা শহরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ও হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা শাখা।

আজ শনিবার (১৯ মে ২০১৮) বেলা সাড়ে ৩টায় মিছিলটি খাগড়াছড়ি জেলা সদর স্বনির্ভর বাজার ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর কার্যালয় থেকে বের করে নারাঙহিয়া রেড স্কোয়ার হয়ে উপজেলা কার্যালয় প্রদক্ষিণ করে স্বনির্ভর বাজার শহীদ অমর বিকাশ চাকমা সড়কে এসে এক প্রতিবাদ সমাবেশের মাধ্যমে শেষ হয়।

পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি তপন চাকমার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি বরুন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সদস্য এন্টি চাকমা প্রমুখ।

বক্তারা অভিযোগ করে বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশের জনগণ এখন কেউ নিরাপদ নয়। ঘরে-বাইরে, শিক্ষা প্রতিষ্ঠানে কিংবা রাস্তায় প্রতিনিয়ত ধর্ষণ-খুন-গুম-অপহরণ-হত্যা ও নারী নির্যাতনের মত ঘটনা প্রতিনিয়ত ঘটছে। এসব ঘটনার অপরাধীদের সুষ্ঠু বিচার না হওয়ায় বার বার ঘটনা ঘটে চলেছে।

সমাবেশ থেকে বক্তারা, সীতাকুন্ডে দুই কিশোরী হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। অবিলম্বে হত্যাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি, পাহাড় ও সমতলের জনগণের নিরাপত্তা নিশ্চিতসহ বিলাইছড়িতে সেনা দুর্বৃত্ত কর্তৃক দুই মারমা কিশোরী ধর্ষণের ঘটনার সুষ্ঠু বিচারের দাবি জানানো হয়।

বার্তা প্রেরক,

(সমর চাকমা)
দপ্তর সম্পাদক
পাহাড়ি ছাত্র পরিষদ
খাগড়াছড়ি জেলা শাখা।

১৯ মে ২০১৮

প্রেস বিজ্ঞপ্তি –
সীতাকুণ্ডে দুই ত্রিপুরা কিশোরীকে ধর্ষণের পর হত্যার নিন্দা ও প্রতিবাদ:
হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নিরূপা চাকমা ও সাধারণ সম্পাদক মন্টি চাকমা আজ শনিবার, ১৯ মে ২০১৮ এক বিবৃতিতে চট্টগ্রামের সীতাকুণ্ডের জঙ্গল মহাদেবপুর পাহাড়ের ত্রিপুরা পাড়ায় শুকমালা ত্রিপুরা (১৫) ও ছবি রাণী ত্রিপুরা (১১) নামে দুই ত্রিপুরা কিশোরীকে ধর্ষণের পর হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃদ্বয় উদ্বেগ প্রকাশ বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে নারীদের উপর যৌন সহিংসতা, ধর্ষণ, খুন ও গুমের ঘটনা মহামারী আকার ধারণ করেছে। বিশেষ করে দেশের আদিবাসীদের উপর এ ধরনের অপরাধ কার্যক্রমগুলো আরো বেশি লাগামহীনভাবে সংঘটিত হচ্ছে। তারই অংশ হিসেবে সীতাকুণ্ডে দুই ত্রিপুরা কিশোরীকে ধর্ষণের পর হত্যার ঘটনা ঘটেছে।

নেতৃদ্বয় বিবৃতিতে আরো বলেন, দেশের সরকার প্রধান নারী হওয়ার পরও নারীদের নিরাপত্তায় কোন ব্যবস্থা গ্রহণ করছেন না। উপরন্তু প্রশাসনের আশ্রয়-প্রশ্রয়ে থেকে নারী ধর্ষণ, খুন, অপহরণের ঘটনায় জড়িত অপরাধীরা পার পেয়ে যাচ্ছে। ফলে তারা বার বার এ ধরনের নৃশংস ঘটনা সংঘটিত করতে সাহস পাচ্ছে।

বিবৃৃতিতে নেতৃদ্বয় দুই ত্রিপুরা কিশোরীকে ধর্ষণের পর হত্যার ঘটনায় গ্রেফতার হওয়া আবুল হোসেনের দৃষ্টান্তমূলক শাস্তিসহ অবিলম্বে তার সহযোগীদেরও গ্রেফতারের দাবি জানান।

উল্লেখ্য, আবুল হোসেন ও তার সহযোগীরা দীর্ঘদিন ধরে উক্ত দুই ত্রিপুরা কিশোরীকে উত্যক্ত করে আসছিল। গতকাল শুক্রবার দুপুরে আবুল হোসেন এবং তার সহযোগীরা দুই কিশোরীকে একটি বাড়িতে জোরপূর্বক ধরে নিয়ে ধর্ষণের পর হত্যা করে। ঘটনাটি ধামাচাপা দেয়ার জন্য কিশোরীদের গলায় দড়ি বেঁধে দিয়ে গাছের সাথে ঝুলিয়ে দেয় এবং মুখে বিষ ঢেলে দেয়। এ ঘটনায় পুলিশ আবুল হোসেনকে গ্রেফতার করলেও তার সহযোগীদের এখনো গ্রেফতার করতে পারেনি।
বার্তা প্রেরক –

(নীতি শোভা চাকমা)
দপ্তর সম্পাদক
হিল উইমেন্স ফেডারেশন
কেন্দ্রীয় কমিটি।

খবরটি শেয়ার করুন

Post Comment