বেঁচে আছে ১২ ক্ষুদে থাই ফুটবলার

অনলাইন ডেস্ক –

 – ছবি সংগৃহীত

শিক্ষা সফরে গিয়ে একটি গুহায় আটকে পড়া থাইল্যান্ডের ১২ খুদে ফুটবলার এবং তাদের কোচ জীবিত আছেন। এই ১৩ জন গত ২৩ জুন উত্তরাঞ্চলীয় চিয়াং রাই প্রদেশের একটি গুহায় আটকা পড়ে। গতকাল সোমবার আঞ্চলিক গভর্নর নিশ্চিত করেছেন, সবাই জীবিত এবং নিরাপদে আছে। তবে উদ্ধার অভিযান এখনো শেষ হয়নি।

নিখোঁজ ১২ খুদে ফুটবলার দেশটির ‘মু পা’ একাডেমির সদস্য। তাদের বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে। তারা প্রায়ই শিক্ষা সফরে চিয়াং রাই প্রদেশের মায়ে সাই জেলার ‘থাম  লুয়াং নাং নন’ গুহায় যায়। কিন্তু এবার হঠাৎ করে ভারি বর্ষণে গুহার ভেতরে পানির উচ্চতা বেড়ে যাওয়ায় এবং প্রবেশপথ বন্ধ হয়ে যাওয়ায় ভেতরে আটকা পড়ে তারা। এর পর থেকে তাদের উদ্ধারে সম্ভাব্য সব ধরনের চেষ্টাই চালিয়ে আসছেন উদ্ধারকর্মীরা। উল্লেখ্য, বর্ষাকালে ওই গুহার ভেতরে পানির গভীরতা কখনো কখনো ১৬ ফুটও ছাড়িয়ে যায়।

গতকাল রাতে গভর্নর নারোংসাক ওসোত্তানাকোর্ন সংবাদ সম্মেলন করে জানান, নৌবাহিনীর বিশেষ একটি দল আটকে পড়া শিশু-কিশোর ও তাদের কোচের জীবিত থাকার সন্ধান পেয়েছে। এখন চ্যালেঞ্জ হলো, গুহার ভেতরের ক্রমবর্ধমান পানি ও কাদা অপসারণ করে তাদের নিরাপদে উদ্ধার করা। উদ্ধারকর্মীরা আশাবাদী যে তাঁরা ওই গুহায় প্রবেশের বিকল্প কোনো পথের সন্ধান পেয়ে যাবেন।

নারোংসাক ওসোত্তানাকোর্ন বলেন, ‘আমরা কেবল তাদের সন্ধান পেয়েছি। আমাদের অভিযান এখনো শেষ হয়নি। এখন আমাদের কাজ হলো তাদের নিরাপদে উদ্ধার করে বাড়ি পৌঁছে দেওয়া।’

গভর্নর জানান, যত দ্রুত সম্ভব গুহার পানি অপসারণ করে সেখানে চিকিৎসক ও সেবিকা (নার্স) পাঠানোর ব্যবস্থা করা হবে, যাতে করে ১৩ জনের শারীরিক অবস্থা সম্পর্কে জানা যায়। যদি মনে হয় তাদের বাইরে নিয়ে আসা সম্ভব, তবে নিয়ে আসা হবে। আর যদি মনে হয় যে তাদের শারীরিক অবস্থা ভালো নয়, সে ক্ষেত্রে আগে তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হবে। তবে সোমবার রাতের মধ্যেই উদ্ধারকাজ শেষ হতে পারে বলেও আশা প্রকাশ করেন গভর্নর। সূত্র : বিবিসি।

খবরটি শেয়ার করুন

Post Comment