নান্যাচর উপজেলা পরিষদের উপ-নির্বাচন

নান্যাচর রিপোর্ট –

রাঙ্গামাটির নান্যাচর উপজেলা পরিষদে চেয়ারম্যানের শূন্য পদে আগামী ২৫ জুলাই উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। ৪ জুলাই বুধবার প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। চার প্রার্থী মনোনয়ন জমা দিলেও প্রত্যাহারের শেষ দিনে এক প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করায় ভোট যুদ্ধে মাঠে এখন তিনজন প্রার্থী। প্রগতি চাকমা নির্বাচনে আনারস প্রতীক , কল্পনা চাকমা দোয়াত কলম, প্রণতি চাকমা কাপ পিরিচ নিয়ে লড়ছেন।

গত ৩ মে নিজ কর্যালয়ের সামনে দুর্বৃত্তের গুলিতে নিহত হন নান্যাচর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট শক্তিমান চাকমা। তাঁর মৃত্যুতে শূন্য পদে পুনরায় চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

প্রার্থীদের মধ্যে প্রগতি চাকমা ও কল্পনা চাকমা ইউপিডিএফ সমর্থিত এবং প্রগতি চাকমা জেএসএস (এমএনলারমা) সমর্থিত প্রার্থী বলে স্থানীয়ভাবে জানা গেছে।

জেএসএস (এমএনলারমা) সমর্থিত প্রার্থী প্রগতি চাকমা আনারস প্রতীক নিয়ে নির্বাচনে লড়বেন। তিনি জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদ ব্যক্ত করে বলেন, আমি অত্র এলাকায় পাহাড়ি-বাঙালি উভয়ের সাথে সবসময় ভালো সম্পর্ক নিয়ে বসবাস করছি। আমি যদি জয়ী হই তাহলে অত্র এলাকায় পাহাড়ি-বাঙালির মধ্যে শান্তি সম্প্রতি আরো বৃদ্ধি করার কাজ করবো। তিনি আরো বলেন, ‘ইউপিডিএফ অ-গণতান্ত্রিক একটি দল, তারা সব সময় ভোট ডাকাতি করে। আমার ভয় সেখানে।’

প্রণতি চাকমা নিজেকে স্বতন্ত্র প্রার্থী দাবি করলেও স্থানীয়দের কাছে ইউপিডিএফ সমর্থিত প্রার্থী হিসেবে পরিচিত। তিনি কাপ-পিরিচ প্রতীক নিয়ে নির্বাচন করছেন। তিনিও জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। তিনি বলেন, আমি ২০১৪ সালে উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নিয়ে স্বতন্ত্র ভাবে অংশ নিয়েছিলাম, এবারও স্বতন্ত্রভাবে নির্বাচন করছি। আমি জয়ী হলে স্থানীয় শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য কাজ করে যাব।

একমাত্র নারী প্রার্থী কল্পনা চাকমা দোয়াত কলম নিয়ে নির্বাচনে প্রতিযোগিতা করবেন।

উল্লেখ্য, শূন্য পদে উপ-নির্বাচনের জন্য গত ১১ জুন রাঙ্গামাটি জেলা নির্বাচন অফিসার ও নানিয়ারচর উপজেলা রিটার্নিং অফিসার আব্দুল লতিফ শেখ স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়েছিল। ২৬ জুন মনোনয়ন পত্র বাছাই, ৩ জুলাই রিটার্নিং অফিসারের নিকট প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিলো। আগামী ২৫ জুলাই নানিয়ারচর উপজেলা পরিষদ শূন্য পদে এই উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

উপ-নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত উপজেলা নির্বাচন অফিসার মোহাম্মদ সাইদুর রহমান জানিয়েছেন, ‘নান্যাচর উপজেলা পরিষদ উপ-নির্বাচনের ৪ জুলাই (বুধবার) প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। প্রার্থীরা ৫ জুলাই বৃহস্পতিবার দুপুর ১২ থেকে প্রচারণা শুরু করতে পারবেন, তবে অবশ্যই সন্ধ্যা ৬টার মধ্যে মাইকে প্রচারণা শেষ করতে হবে।

খবরটি শেয়ার করুন

Post Comment