ধর্ষণের প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ

১০ জুলাই ২০১৮

প্রেস বিজ্ঞপ্তি –

রাউজানে সপ্তম শ্রেণীর মারমা ছাত্রীকে ধর্ষণের পর পরিকল্পিতভাবে খুন এবং কাউখালীতে সেটলার বাঙালি শাকিব কর্তৃক দুই সন্তানের জননী মারমা গৃহিণীকে জোরপূর্বক ধর্ষণের প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইউপিডিএফভুক্ত দুই সংগঠন হিল উইমেন্স ফেডারেশন ও বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) ঢাকা শাখা।

আজ মঙ্গলবার (১০ জুলাই ২০১৮) বিকাল ৫টায় জাতীয় প্রেস ক্লাবের প্রধান ফটকে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে হিল উইমেন্স ফেডারেশনের ঢাকা শাখার আহ্বায়ক কইংজনা মারমার সভাপতিত্বে বক্তব্য রাখেন ইউপিডিএফ-এর ঢাকা অঞ্চলের সংগঠক প্রতীম চাকমা, পিসিপি’র কেন্দ্রীয় সভাপতি বিনয়ন চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক বরুণ চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মন্টি চাকমা।

সমাবেশে বক্তারা খুন ও ধর্ষণের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামে সেটলার কর্তৃক এ যাবত যত ধর্ষণ-খুনের ঘটনা ঘটেছে তার কোনটিরই সুষ্ঠু বিচার হয়নি। বরং প্রশাসনের ছত্র-ছায়ায় থেকে অপরাধীরা পার পেয়ে যাচ্ছে। ফলে বারবার এমন ঘটনা সংঘটিত হচ্ছে।

বক্তারা সারাদেশে নারী নির্যাতনের ঘটনা বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে বলেন, প্রতিনিয়ত কোথাও না কোথাও নারী-শিশু ধর্ষণ-নির্যাতনের ঘটনা ঘটছে। নারীরা রাস্তাঘাট, বাসে, শিক্ষা প্রতিষ্ঠান, কর্মস্থল, ঘরে-বাইরে কোথাও নিরাপদে চলাফেরা করতে পারছে না। সরকার নারীদের নিরাপত্তা দিতে চরমভাবে ব্যর্থ বলে বক্তারা মন্তব্য করেন।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে খুন-ধর্ষণের ঘটনায় জড়িতদের গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এছাড়া পাহাড় থেকে সেনা-সেটলার প্রত্যাহার এবং পার্বত্য চট্টগ্রামের জনগণের ন্যায়সঙ্গত দাবি পূর্ণ স্বায়ত্তশাসন মেনে নেয়ার জন্যও বক্তারা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

সমাবেশে সঞ্চালনা করেন পিসিপি’র ঢাকা শাখার সাধারণ সম্পাদক রিপন চাকমা।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি সুপ্রীম কোর্ট মোড় ঘুরে তোপখানা রোডে গিয়ে শেষ হয়।
বার্তা প্রেরক

টুলটুল চাকমা
দপ্তর সম্পাদক,
পিসিপি, ঢাকাশাখা।

খবরটি শেয়ার করুন

Post Comment