জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাঙ্গামাটিতে নানা আয়োজন

রাঙ্গামাটি রিপোর্ট –


‘‘স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’’ এ স্লোগানে রাঙ্গামাটিতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, মাছের পোনা অবমুক্ত ও উদ্বোধনী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ, জেলা মৎস্য দপ্তর, বিএফডিসি ও বিএফআরআই এর আয়োজনে বৃহস্পতিবার (১৯ জুলাই) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের কার্যালয় হতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয় এবং শিল্পকলা একাডেমিতে উদ্বোধনী আলোচনা সভায় মিলিত হয়। র‌্যালি শেষে রাজবাড়ী জলযান ঘাঠে মাছের পোনা অবমুক্ত করা হয়।

প্রধান অতিথি রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা অনুষ্ঠানের শুভ উদ্ধোধন করেন।

জেলা মৎস্য বিষয়ক আহ্বায়ক ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সাধন মনি চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার রনজিত কুমার পালিত, কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক পবন কুমার চাকমা, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মনোরঞ্জন ধর, বিএফআরআই এর উর্ধতন বৈঞ্জানিক কর্মকর্তা মো: কাজী বেলাল হোসেন, সাবেক জেলা মৎস্য কর্মকর্তা ইন্দুলাল চাকমা বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ ইয়াছিন।

অনুষ্ঠানে বক্তারা এশিয়ার বৃহত্তম কাপ্তাই হ্রদে তিন মাস মৎস্য শিকার নিষিদ্ধ থাকাকালীন মাছ শিকার না করার আহ্বান জানান। তারা বলেন, এই মা মাছ ডিম ছাড়ার পর পোনা মাছ বড় হলে তা আমাদের সম্পদে পরিণত হবে। এই মিঠা পানির মাছ দেশের বিভিন্ন জেলায় রপ্তানি করে অনেক জেলে স্বাবলম্বী হয়েছে। তাই এ হ্রদের মা মাছ রক্ষায় জেলেদের এগিয়ে আসতে হতে।

খবরটি শেয়ার করুন

Post Comment