ধর্ষণের পর হত্যার প্রতিবাদে হিল উইমেন্স ফেডারেশনের বিক্ষোভ

২৯ জুলাই ২০১৮

প্রেস বিজ্ঞপ্তি –

খাগড়াছড়ি দীঘিনালায় ৫ম শ্রেণী পড়ুয়া এক ত্রিপুরা স্কুল ছাত্রীকে ধর্ষণ ও ধর্ষণের পর হত্যার প্রতিবাদে এবং হত্যাকারীদের চিহ্নিত করে গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়ি শহরে বিক্ষোভ মিছিল করেছে হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা শাখা।

আজ ২৯ জুলাই ২০১৮ বেলা ৩টায় মিছিলটি খাগড়াছড়ি জেলা সদর স্বনির্ভর বাজার ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর কার্যালয় থেকে বের করে নারাঙহিয়া রেড স্কোয়ার হয়ে চেঙ্গী স্কোয়ারে যেতে চাইলে পুলিশে বাধা প্রদান করেন। সেখানে মুখোমুখি অবস্থান নিয়ে বিক্ষোভকারীরা স্লোগানের মধ্যে দিয়ে প্রতিবাদ জানান। পরে সেখান থেকে ফিরে স্বনির্ভর বাজার শহীদ অমর বিকাশ চাকমা সড়কের এসে প্রতিবাদ সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়ে।

সমাবেশে হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা শাখার সদস্য এন্টি চাকমার সভাপতিত্বে ও থুইনুচিং মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন, পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলার সাধারণ সম্পাদক অমল ত্রিপুরা, গণতান্ত্রিক যুব ফোরামের জেলা সাধারণ সম্পাদক রতন স্মৃতি চাকমা প্রমুখ।

সমাবেশে বক্তারা অভিযোগ করে বলেন, গতকাল স্কুল টিফিন-ছুটির সময় বাড়ীতে খাবার খেতে আসলে দুর্বৃত্তরা তাকে ধর্ষণ ও ধর্ষণের পর নির্মমভাবে হত্যা করে বাড়ীর নিচে একটি ছড়ার পাশে ফেলে যায়। ঘটনার একদিন অতিক্রম হলেও হত্যাকারীদের গ্রেফতার করতে পারেনি প্রশাসন।

তারা আরো অভিযোগ করে বলেন, পার্বত্য চট্টগ্রামের ধর্ষণ-খুন-গুম-হত্যা-অপহরণ ও নির্যাতনের ঘটনা নতুন কিছু নয়। অপরাধীদের সুষ্ঠু বিচার এসব ঘটনা বার বার ঘটছে। এই মাসে ৫-৬ জনের নারী-শিশু-কিশোর এসব ঘটনার শিকার হলেও প্রশাসন অপরাধীদের গ্রেফতার করেনি ও উপযুক্ত শাস্তি প্রদান করেনি।

সরকার একদিকে সন্ত্রাস, চাঁদাবাজি মাদক বিরোধী কথা বললে অন্যদিকে সেসবের সাথে জড়িতদের আশ্রয় প্রশ্রয় দিচ্ছে। গতকাল ঘটনার আগেও সেই ৯ মাইল এলাকায় সন্ত্রাসীরা গাড়ী থামিয়ে চাঁদা আদায় করেছিল। প্রকৃত অপরাধীদের আড়াল করে রেখে জনগণের পক্ষে যারা কথা বলে তাদেরকে ধরপাকড়-নির্যাতন-হত্যা-গ্রেফতার করছে।

সমাবেশ থেকে বক্তারা, নয় মেইল এলাকা ত্রিপুরা স্কুল ছাত্রীকে হত্যার সাথে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি, সেনা সদস্য কর্তৃক বিলাইছড়িতে মারমা তরুণীদের ধর্ষণ ও জেলা পরিষদের পার্কে ত্রিপুরা ছাত্রীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনাসহ অবিলম্বে নারী নেত্রী কল্পনা চাকমার অপহরণকারী লে: ফেরদৌসের গংদের ও বিচারের দাবি জানান।

বার্তা প্রেরক

অবনিকা চাকমা

সহ-সাধারণ সম্পাদক

হিল উইমেন্স ফেডারেশন

খাগড়াছড়ি জেলা শাখা।

খবরটি শেয়ার করুন

Post Comment