চাষিদের আজব লড়াই, কার কুমড়া কত বড়!

অনলাইন ডেস্ক –

সোমবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় কুমড়াচাষিদের মধ্যে হওয়া এক প্রতিযোগিতায় ৯৮৪ কেজি ওজনের সবচেয়ে বড় কুমড়া হাজির করে বিজয়ী হন স্টিভ ডেলিটাস।

পৃথিবীতে কত ধরনের আজব প্রতিযোগিতা যে হয়, তার কোনো হিসাব নেই। এসব প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীদের মূল লক্ষ্যই থাকে রেকর্ড বুকে নাম লেখানো। সম্প্রতি তেমনই একটি প্রতিযোগিতা হয়ে গেল যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায়।

গত সোমবার অঙ্গরাজ্যের হাফ মুন বে শহরে বসেছিল বিশ্বের বিভিন্ন দেশের মিষ্টিকুমড়া চাষিদের মধ্যে আজব এক প্রতিযোগিতা। সেখানে কার মিষ্টি কুমড়া সবচেয়ে বড়, তা নিয়েই মূল লড়াই চাষিদের।

৪০ বছর ধরে চলে আসা ওই প্রতিযোগিতায় বরাবরের মতো এবারও দেশ-বিদেশের কুমড়া চাষিরা নিজেদের ফলানো সবচেয়ে বড় মিষ্টি কুমড়া নিয়ে হাজির হন। আর তা দেখতে হুমড়ি খেয়ে পড়েন দর্শনার্থীরাও। যে যেভাবে পারছেন বিশাল আকৃতির সব কুমড়ার সঙ্গে সেলফি তোলেন।

সবচেয়ে বড় মিষ্টি কুমড়া হাজির করে এবারের প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগর উপকূলীয় অঙ্গরাজ্য ওরেগনের প্রেজেন্ট হিলের কৃষক স্টিভ ডেলিটাস। তাঁর খামারের ৯৮৪ কেজি ওজনের বিশাল আকৃতির একটি মিষ্টি কুমড়া প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করে। কুমড়াটি এতই বড় ছিল যে সেটি মাপার জন্য রীতিমতো ক্রেনের সহযোগিতা নিতে হয় বিচারকদের।

এ পর্যন্ত চারবার চ্যাম্পিয়ন হওয়া ডেলিটাস নিজের সফলতার পেছনের রহস্য জানাতে গিয়ে বলেন, ‘প্রশান্ত মহাসাগরের উত্তর-পশ্চিমের উষ্ণ আবহাওয়া কুমড়া চাষের জন্য উপযোগী। গেল কয়েক বছর ধরে গ্রীষ্মকালে উপযোগী আবহাওয়াটা আমরা ওরেগনের চাষিরা পাচ্ছি। যার কারণে হাউব্রিড কুমড়াগুলো খুব দ্রুতই বড় হচ্ছে।’

প্রতিযোগিতার বিজয়ী হিসেবে ১৫ হাজার মার্কিন ডলার পুরস্কার পান স্টিভ ডেলিটাস। ৪০ বছরের প্রতিযোগিতার ইতিহাসে এটি দ্বিতীয় সর্বোচ্চ ওজনের মিষ্টিকুমড়া। গত বছর সবচেয়ে বেশি ওজনের কুমড়ার জন্য শিরোপা জিতেছিলেন বেলজিয়ামের কৃষক মাথিয়াস উইলেমিনস। তাঁর কুমড়াটির ওজন ছিল এক হাজার ১৭৯ কেজি।

খবরটি শেয়ার করুন

Post Comment