নানা আয়োজনে ফ্রান্সের মৈত্রী বৌদ্ধ বিহারের কঠিন চীবর দান

অনুপম বড়ুয়া টিপু, প্যারিস, ফ্রান্স –

প্যারিসের অদূরে গচ্চাবিল মেরীর হলরুমে কঠিন চীবর দান অনুষ্ঠিত  হয়েছে। রবিবার (৪ নভেম্বর)  ফ্রান্সের মৈত্রী বৌদ্ধ বিহারের  দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে সম্পন্ন হয়।

অনুষ্ঠানে ত্রিশরণসহ পঞ্চশীল গ্রহণ বুদ্ধপূজা, বুদ্ধ মুর্তি দান, সংঘদান, অষ্টপুরষ্কার দান, হাজার বাতি দান, কল্পতরু দান, কঠিন চীবর দান করা হয়।

কম্বোডিয়ান বৌদ্ধ ভিক্ষু থিকমিন্দার সভাপতিত্বে ধর্ম সভায় প্রধান অতিথি ছিলেন লন্ডন প্রবাসী ড. নাগসেন থের,  দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবে ধর্মদেশনা করেন ভদন্ত তিলোকাবংশ থের, আরিয়া বংশ থের প্রমুখ। সঞ্চালনা করেন মৈত্রী  বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত অনোমদর্শী থের। উদ্বোধনী সংগীত পরিবেশন করেন ইন্দ্র চাকমা ও রাখী চাকমা।

দেশনায় বক্তারা বলেন, বৌদ্ধ ধর্ম জ্ঞানের ধর্ম। এ ধর্মকে জানতে বুঝতে ও প্রতিপালন করতে হলে জ্ঞানের প্রয়োজন। পৃথিবীতে মানব জাতি দুঃখের দাস। দুঃখকে জয় করতে হলে মানুষের তিনটি জিনিস লোভ দ্বেষ ও মোহকে ত্যাগ করতে হবে। এ তিনটি জিনিসের কারনে মানুষ হিংসা বিদ্বেষ ও জঘন্য কার্যকলাপে জড়িয়ে পড়ছে। লোভ দ্বেষ ও মোহকে পরিত্যাগ করতে পারলে তখনই জাগতিক সুখ ও নির্বাণ লাভ সম্ভব।

সংবাদদাতা : অনুপম বডুয়া টিপু

0033652029686

খবরটি শেয়ার করুন

Post Comment