রাঙ্গামাটিতে বই উৎসবের উদ্বোধন করলেন জেলা পরিষদ চেয়ারম্যান

প্রেস রিপোর্ট –

সারা দেশের ন্যয় রাঙ্গামাটিতেও উৎসবমুখর পরিবেশে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (০১ জানুয়ারি) সকালে রাঙ্গামাটির শহীদ আব্দুল আলী একাডেমি, বনরূপা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও রাণী দয়াময়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পৃথকভাবে এ উৎসবের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন। এ সময় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য হাজী মো: মুছা মাতব্বর, জেলা শিক্ষা কর্মকর্তা উত্তম খীসা, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: খোরশেদ আলম, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: রবিউল হোসেন, সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ত্রিরতন চাকমা’সহ প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বই বিতরণকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, স্কুলে ঝড়ে পড়া রোধকল্পে বর্তমান সরকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের নিজস্ব বর্ণমালা সংবলিত মাতৃভাষায় পাঠ্য পাঠ্যপুস্তক বিতরণ করছে। এতেই বুঝা যায় এ সরকার শিক্ষা বান্ধব সরকার। সমতলের ন্যায় পাহাড়ের শিক্ষার্থীরাও যাতে সমানতালে শিক্ষা লাভ করতে পারে সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের নিজস্ব ভাষায় শিক্ষা দানের জন্য জেলা পরিষদের অর্থায়নে ইতিমধ্যে শিক্ষকদের বর্ণমালার উপর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যা চলমান থাকবে। তিনি আরো বলেন, পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনে যুক্ত করতে হবে। এর ফলে তাদের মাঝে লুকিয়ে থাকা সুপ্ত প্রতিভাগুলো বিকশিত হবে। তিনি বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিতে সকল শিক্ষার্থীদের উন্নয়নে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। শিক্ষার মান বাড়াতে শুধু সরকারের একক প্রচেষ্টা নয় অভিভাবক, শিক্ষক’সহ দেশের সকলকে এর উন্নয়নে এগিয়ে আসতে হবে।

রাঙ্গামাটি জেলায় এবছর প্রাথমিক বিভাগে ৩ লক্ষ ৬৮ হাজার ৪৮৮টি বই এবং মাধ্যমিক বিভাগে ৯ লক্ষ ২০ হাজার ২৫২টি বই কোমলমতি শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়েছে।

এছাড়া এবছর ৩টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর (চাকমা, মারমা ও ত্রিপুরা) শিশুদের জন্য নিজস্ব বর্ণমালা সংবলিত মাতৃভাষায় পাঠ্য পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে বলে জানান জেলা শিক্ষা ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা।

অরুনেন্দু ত্রিপুরা
জন সংযোগ কর্মকর্তা
রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ

খবরটি শেয়ার করুন

Post Comment