রাঙ্গামাটিতে পাঁচ দিনব্যাপী হস্তশিল্প পণ্য তৈরী বিষয়ক প্রশিক্ষণ শুরু

রাঙ্গামাটি রিপোর্ট –

এসএমই ফাউন্ডেশনের আয়োজনে রাঙ্গামাটিতে পাঁচ দিনব্যাপী বিভিন্ন ধরনের হস্তশিল্প পণ্য তৈরী বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী শুরু হয়েছে।

নারী বিবর্তন ও উদ্যোক্তা উন্নয়ন পরিষদের সহযোগিতায় রবিবার (২০ জানুয়ারি) সকালে আশিকা সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধন করেন জাতীয় ক্ষুদ্র কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব) রাঙ্গামাটি জেলা কমিটির সভাপতি ও বেসরকারি উন্নয়ন সংস্থা আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা। এ সময় নাসিব মহিলা উদ্যোক্তা কাউন্সিল রাঙ্গামাটি জেলা শাখার সভানেত্রী ও বেসরকারি উন্নয়ন সংস্থা প্রোগ্রেসিভ এর নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা, প্রোগ্রেসিভ এর সমন্বয়কারী নুকু চাকমা, ডিএনএ প্রোডাকশনের প্রশিক্ষক পার্থ গুপ্ত ও তন্দ্রা মুখার্জী উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ কর্মসূচীতে বক্তারা বলেন, পার্বত্য এলাকার হস্তশিল্প সামগ্রীর উৎপাদন বাড়াতে ও বাজার সৃষ্টি করতে এ প্রশিক্ষণ বিশেষ ভূমিকা রাখবে। দেশ বিদেশে পাহাড়ি হস্ত শিল্পের যে ঐতিহ্য ও সুনাম রয়েছে তা ধরে রাখতে হলে স্থানীয় যুবক-যুবতীদের এ ধরনের প্রশিক্ষণে অংশ গ্রহণ করে অভিজ্ঞতা অর্জন করে আত্মনির্ভরশীল হওয়ারও আহ্বান জানান বক্তারা।

প্রশিক্ষণে বিশেষ করে মহিলাদের গহনা, হাতের কারু, পুটির মালা’সহ বিভিন্ন সামগ্রী তৈরির উপর প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে জেলার ৩০জন নারী প্রশিক্ষণার্থী অংশ গ্রহণ করেন।

খবরটি শেয়ার করুন

Post Comment