রাঙ্গামাটিতে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উদযাপন

রাঙ্গামাটি রিপোর্ট –


৮ই মে বিশ্ব রেডক্রস ও রেড ক্রিসেন্ট দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালন করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, রাঙ্গামাটি জেলা ইউনিট।

বুধবার (৮মে) সকালে জেলা রেড ক্রিসেন্ট ইউনিট ভবনে সংগঠনের জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচী শুরু হয়। এরপর জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে রেড ক্রিসেন্ট জেলা ইউনিট অফিসে এসে শেষ হয়ে সভাকক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

কর্মসূচীগুলিতে অংশ গ্রহণ করেন রাঙ্গামাটি জেলা রেড ক্রিসেন্ট ইউনিট চেয়ারম্যান ও জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, ভাইস চেয়ারম্যান হাজী কামাল উদ্দিন, সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান, রাঙ্গামাটি চেম্বার অব কমার্স এর সভাপতি বেলায়েত হোসেন বেলাল, কার্যকরী সদস্য দানবীর চাকমা, কার্যকরী সদস্য রেজাউল করিম, কার্যকরী সদস্য মো: কামাল উদ্দীন, কার্যকরী সদস্য এনএম জাহাঙ্গীর, কার্যকরী সদস্য মো: সোলায়মান, কার্যকরী সদস্য মো: কামাল উদ্দীন, ইউনিট লেভেল অফিসার নুরুল করিম, যুব রেড ক্রিসেন্ট প্রধান রানা’সহ রেড ক্রিসেন্ট সোসাইটির অন্যান্য কার্যকরী সদস্য, আজীবন, সাধারণ ও যুব সদস্য এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা।

রেড ক্রিসেন্ট সোসাইটি আর্ত-মানবতার সেবায় নিয়োজিত একটি আন্দোলনের নাম। দেশ ও জাতির সার্বিক কল্যাণে এবং আর্ত-মানবতার সেবায় রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনকে আরো গতিশীল করার আহ্বান জানান বক্তরা। বক্তারা বলেন, শুধুমাত্র দুর্যোগের সময় নয়, দুর্যোগ ছাড়াও আর্ত-মানবতার সেবায় কাজ করার জন্য রেড ক্রিসেন্ট সোসাইটির কার্যক্রমকে আরো বিস্তৃত করতে হবে। আলোচনায় রেড ক্রিসেন্টের প্রতিষ্ঠা ও কার্যাবলী নিয়ে বিস্তারিত আলোচনা করেন বক্তারা।

উল্লেখ্য, ১৮২৮ সালের এই দিনে রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা জীন হেনরী ডুনান্ট সুইজারল্যান্ডের জেনেভায় জন্ম গ্রহণ করেন। এই মহান ব্যক্তিকে শ্রদ্ধার সাথে স্মরণ করার জন্য প্রতিবছর তার জন্ম দিনটিকে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে সারা বিশ্বে যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়।

খবরটি শেয়ার করুন

Post Comment